ঢাকা, বৃহস্পতিবার, ১৩ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০, ১১ রবিউল আউয়াল ১৪৪২

শিল্প-সাহিত্য

৫২ ভাষায় ‘পিস এন্ড হারমোনি’ কাব্য সংকলন

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২০
৫২ ভাষায় ‘পিস এন্ড হারমোনি’ কাব্য সংকলন

ঢাকা: ‘মানবতার জননী’ শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে ৫২ ভাষায় অনূদিত ‘পিস এন্ড হারমোনি’ শীর্ষক ১৬টি কাব্য সংকলনের মোড়ক উম্মোচন করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সংকলনের মোড়ক উন্মোচন করেন তিনি।

শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, মুজিববর্ষ উদযাপনের ধারাবাহিকতায় মুজিবকন্যাকে নিবেদিত ‘পিস এন্ড হারমোনি’ শীর্ষক ১৬টি কাব্য সংকলন প্রকাশিত হয়েছে ৫২ ভাষায়। অনুবাদক-কবি আনিস মুহম্মদ গ্রন্থসমূহ সম্পাদনা করেছেন এবং গৌরব প্রকাশন থেকে গ্রন্থসমূহ প্রকাশিত হয়েছে।

কাব্য সংকলনসমূহে কবি শামসুর রাহমান, কবীর চৌধুরী, সৈয়দ শামসুল হক, কবি রফিক আজাদ, কবি কামাল আবদুল নাসের চৌধুরীসহ দেশবরেণ্য ৮১ জন কবির কবিতা অর্ন্তভুক্ত করা হয়েছে।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, 'যুদ্ধবিধ্বস্ত স্বাধীন বাংলাদেশকে পুর্নগঠনে বঙ্গবন্ধু যে উন্নয়ন কার্যক্রমের সূচনা করেছিলেন বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা সে কার্যক্রমের পূর্ণতা দিয়েছেন। '

তিনি বলেন, 'জাতির পিতা সমুদ্র আইন করে গিয়েছিলেন, বঙ্গবন্ধু কন্যা সমুদ্র বিজয় করেছেন। বঙ্গবন্ধু স্থলসীমা আইন করে গিয়েছিলেন তারই কন্যা সফলভাবে ছিটমহল বিনিময় সম্পন্ন করেছেন। বঙ্গবন্ধু বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপন করেছিলেন, তারই ধারাবাহিকতায় শেখ হাসিনা বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করেছেন। বঙ্গবন্ধু পদ্মা সেতুর স্বপ্ন দেখেছিলেন, শেখ হাসিনা পদ্মা সেতুকে বাস্তবে রূপ দিয়েছেন। '

সাবেক সংস্কৃতি সচিব ও সাবেক প্রধান তথ্য কমিশনার কবি আজিজুর রহমান আজিজের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ অ্যাকাডেমি ট্রাস্টের ড. আবুল আজাদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু জন্মশতবর্ষ উদযাপন জাতীয় কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. জীনাত ইমতিয়াজ আলী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আহমেদ রেজা প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২০
এমআইএইচ/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa