ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

দুই বাঙালি কবিসহ গ্রন্থীর আজকের লাইভে থাকছেন ৫ কবি

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২০
দুই বাঙালি কবিসহ গ্রন্থীর আজকের লাইভে থাকছেন ৫ কবি গ্রন্থীর এবারের আসরের থিম, ছবি: সংগৃহীত

গ্রন্থীর ফেসবুক লাইভ সিরিজ ‘হান্ড্রেড পোয়েটস অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ফর লাভ’ এর পঞ্চদশ পর্বে বাংলাদেশ থেকে যোগ দিচ্ছেন কবি জুনান নাশিত এবং ভারত থেকে কবি সৌমনা দাশগুপ্ত। শনিবার (১০ অক্টোবর) যুক্তরাজ্য সময় বিকেল চারটা এবং বাংলাদেশ সময় রাত ৯টায় গ্রন্থীর ফেসবুক পেজ থেকে প্রচারিত হবে এই লাইভ অধিবেশন।

এই অধিবেশনে আরও যোগ দেবেন শ্রীলঙ্কান কবি বাসিল ফার্নান্দো, নেপালি কবি ভীষ্ম-উপ্রেতি এবং ইতালিয়ান কবি গুইসেপ্পে মস্ত্রোইয়ান্নি।

গ্রন্থীর এই বিশেষ ফেসবুক অধিবেশন ইতোমধ্যেই বিশ্বের নানা দেশ এবং নানা ভাষাভাষী কবি ও সাহিত্যপ্রেমী দর্শকদের ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। ক্রোয়েশিয়ান কবি ইয়াসনা গোজিক বলেন, এক বিস্ময়কর উদ্যোগ এটি। করোনাকালে বিশ্বের নানা প্রান্তের সৃজনশীল মানুষদের চিন্তা ও কবিতার সঙ্গে পরিচিত হওয়ার এক বিরল সুযোগ।

গ্রন্থীর এই অভিনব উদ্যোগের সঞ্চালক কবি টি এম আহমেদ কায়সার বলেন, নব্বই দশকের শুরু থেকে গ্রন্থী সাহিত্যে নতুন কণ্ঠস্বর, নতুন শৈলী এবং নতুন সাহিত্য আন্দোলনকে যেমন পরিচর্যা করেছে, অন্যদিকে আবার সাহিত্যে সত্যিকার আন্তর্জাতিকতাবাদের ভিশন নিয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলেও এক ধারাবাহিক সংযোগ রচনার নানা রকম উদ্যোগ অব্যাহত রেখেছে। ‘হান্ড্রেড পোয়েটস অ্যারাউন্ড দ্যা ওয়ার্ল্ড’ প্রকল্পে জগতের নানাপ্রান্তের কবি ও কবিতাপ্রেমীদের সাড়া আমরা পেয়েছি, যে অব্যাহত প্রেরণা ও উচ্ছ্বসিত প্রতিক্রিয়া আমরা পাচ্ছি, তাতে যারপরনাই অভিভূত আমরা, বিপুলভাবে আলোড়িত। আশা করি কোভিডের এই ক্রান্তিকাল কেটে গেলে সমকালীন এইসব অসামান্য কবিদের নিয়ে লন্ডনে আন্তর্জাতিক কবিতার আসর করা যাবে শিগগিরই।

গ্রন্থী সম্পাদক কবি শামীম শাহান বলেন, স্থূল চাকচিক্য আর গতানুগতিক ধারণার বাইরে, এক গভীর শিল্প-দর্শনকে ঘিরেই গ্রন্থীর এই ঐতিহাসিক অভিযাত্রা। গ্রন্থী আন্তর্জাতিক সাহিত্য বলয়ে একদিকে যেমন বাংলা সাহিত্যের যোগাযোগ তৈরি করতে চায়, অপরদিকে বাংলাভাষার সঙ্গে পরিচয় করিয়ে দিতে চায় বিশ্বের সমকালীন শ্রেষ্ঠ সব কণ্ঠস্বর বা রচয়িতাদের। গ্রন্থীর আগামী সব আয়োজন ও প্রকাশনাগুলো এই প্রতিশ্রুতির স্বাক্ষর বহন করবে।

গ্রন্থীর ‘হান্ড্রেড পোয়েটস অ্যারাউন্ড দ্যা ওয়ার্ল্ড ফর লাভ’- এর সার্বিক সহযোগিতায় রয়েছে ব্রিটেনে ভারতীয় মার্গ সংগীতের শীর্ষ সংগঠন ‘সৌধ সোসাইটি অব পোয়েট্রি অ্যান্ড ইন্ডিয়ান মিউজিক’ ও বাংলা লোকসংগীতের জনপ্রিয় সংস্থা ‘রাধারমণ সোসাইটি’।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।