ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

সত্যজিতের পৈত্রিক ভিটায় জাদুঘর করার আহ্বান, প্রতিমন্ত্রীর প্রতিশ্রুতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, মে ২, ২০২১
সত্যজিতের পৈত্রিক ভিটায় জাদুঘর করার আহ্বান, প্রতিমন্ত্রীর প্রতিশ্রুতি

ঢাকা: উপমহাদেশের প্রখ্যাত চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের পৈত্রিক ভিটা কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার মসূয়া গ্রামে তার স্মৃতি সংরক্ষণে একটি স্মৃতি জাদুঘর গড়ে তোলার জন্য সংস্কৃতিকর্মীসহ সংশ্লিষ্টদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

আর ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ অবিলম্বে এ কাজটি সম্পন্ন করার প্রতিশ্রুতি দেন।

কীর্তিমান প্রবাদপুরুষ সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকী উপলক্ষে রোববার (২ মে) ঢাকায় বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরাম আয়োজিত ভার্চ্যুয়াল আলোচনা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এ আহ্বান জানান ফোরামের সভাপতি মোস্তাফা জব্বার।

মন্ত্রী বলেন, সত্যজিৎ রায় ছিলেন বাংলা ও বাঙালির গৌরবের ধন। তিনি কেবল বাংলা চলচ্চিত্রেই নয়, দুনিয়ার সব সেরা চলচ্চিত্র নির্মাতাদের একজন। তিনি ছিলেন অসাধারণ মেধাবী ও সৃজনশীল একজন মানুষ। গ্রাফিক্স-ডিজাইনসহ বাংলা টাইপোগ্রাফি বা হরফ মালা সৃষ্টির জন্য তিনি অসাধারণ কাজ করে গেছেন।

অনুষ্ঠানে সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ, বৃহত্তর ময়মনসিংহ সমন্বয় পরিষদের সভাপতি আবুল কালাম আজাদ, জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক এসএম মোস্তাফিজুর রহমান, সাবেক সচিব আবদুস সামাদ, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ, চলচ্চিত্র শিল্পি সমিতির সভাপতি মিশা সওদাগর, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাহমুদ সাজ্জাদ বক্তব্য দেন।

বৃহ্ত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সেক্রেটারি রাশেদুল হাসান শেলী অনুষ্ঠানটি উপস্থাপনা করেন।

মন্ত্রী জানান, সত্যজিতের পিতামহ উপেন্দ্রকিশোর রায় চৌধুরী এবং বাবা সুকুমার রায় দুজনেরই জন্ম হয়েছিল  কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার মসূয়া গ্রামে। অতীতকে সংরক্ষণ করতে না পারলে আমরা আমাদের গৌরবোজ্জ্বল অতীত খুঁজে পাবো না। আমরা আমাদের পূর্বপুরুষদের স্মৃতি, তাদের ইতিহাস তুলে ধরতে না পারলে জাতি হিসেবে সামনে যেতে পারবো না। বৃহত্তর ময়মনসিংহের অনেক স্মৃতি আছে। সেই স্মৃতি রক্ষা করা অনিবার্য।

তিনি বলেন, জঙ্গল বাড়ির ঈসা খাঁ, মুক্তাগাছার মহারাজা কিংবা বাংলা সাহিত্যের প্রথম নারী কবি চন্দ্রাবতীর স্মৃতিসহ অনেক স্মৃতি আছে, যা সংরক্ষণ করা জরুরি। ইচ্ছা করলে ভালো কিছু সহজে করা যায়।

মন্ত্রী বলেন, জাতীয় কবি কাজী নজরুলের স্মৃতি রক্ষায় সাংস্কৃতিক ফোরামসহ সংশ্লিষ্ট সবার আন্তরিক প্রচেষ্টায় আমরা কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করে জাতীয় কবি কাজী নজরুলের স্মৃতিকে যেমন অম্লান করে রাখতে পেরেছি তেমনি সত্যজিৎ রায়ের স্মৃতি বিজড়িত মসূয়াকে অমর করে রাখতে চাই।

অনুষ্ঠানে বক্তারা সত্যজিৎ রায়ের চলচ্চিত্র প্রতিভার বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, মে ০২, ২০২১
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।