ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

শিল্প-সাহিত্য

মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রামাণ্যচিত্র উৎসব শুরু ৮ জুন

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, মে ৩১, ২০২১
মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রামাণ্যচিত্র উৎসব শুরু ৮ জুন

ঢাকা: আগামী ৮ থেকে ১২ জুন অনুষ্ঠিত হবে মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত ‘মুক্তি ও মানবাধিকার’ বিষয়ক প্রামাণ্যচিত্র উৎসব ‘৯ম লিবারেশন ডকফেস্ট-২০২১’।

সোমবার (৩১ মে) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে মুক্তিযুদ্ধ জাদুঘর।

স্বাধীনতার ৫০ বছর এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের ২৫ বছর পূর্তিতে এবারের আয়োজনটি একটি বিশেষ উৎসবে পরিণত হতে যাচ্ছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাম্প্রতিক করোনা মহামারির কারণে এ উৎসবটি মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে আয়োজন করা সম্ভব হচ্ছে না। তাই উৎসবটি অনলাইনে আয়োজন করার পরিকল্পনা করা হয়েছে। প্রতিবছরের মতো এবছরও উৎসবে বিপুল সংখ্যক মুক্তি ও মানবাধিকার বিষয়ক প্রামাণ্যচিত্র জমা পড়েছে। উৎসবে এ পর্যন্ত ১১২টি দেশের ১ হাজার ৯০০ এর বেশি ছবি জমা পড়েছে। এবারের উৎসবে জমা হওয়া ছবি থেকে নির্বাচিত ১১৯টি প্রামাণ্যচিত্র প্রতিযোগিতা এবং প্রতিযোগিতার বাইরের ছবি হিসেবে প্রদর্শিত হবে।

‘এবারের উৎসবে বেশ কয়েকটি ক্যাটাগরিতে ছবি প্রদর্শিত হতে যাচ্ছে। এরমধ্যে আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হবে নয়টি ছবি। এ বিভাগে বিচারক হিসেবে আছেন প্রখ্যাত ভারতীয় প্রামাণ্যচিত্র নির্মাতা সুপ্রিয় সেন, দক্ষিণ এশিয়ার প্রথম প্রামাণ্যচিত্র উৎসব নেপালের ‘ফিল্ম সাউথ এশিয়ার’ পরিচালক মিতু ভার্মা এবং দক্ষিণ কোরিয়ার প্রামাণ্যচিত্র নির্মাতা মুন চিল-পার্ক। আন্তর্জাতিক প্রতিযোগিতার পাশাপাশি জাতীয় প্রতিযোগিতা বিভাগে থাকছে পাঁচটি নির্বাচিত প্রামাণ্যচিত্র। জাতীয় বিভাগে বিচারক হিসেবে থাকবেন অগ্রজ চলচ্চিত্র নির্মাতা শামীম আখতার, চলচ্চিত্র নির্মাতা ফখরুল আরেফিন এবং লেখক-অনুবাদক-সমালোচক আলম খোরশেদ। ’

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের রজতজয়ন্তীকে সামনে রেখে এবার উৎসবে বেশ কয়েকটি আয়োজন থাকছে। এবারের উৎসবে বিগত পাঁচ দশকে নির্মিত মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামাণ্যচিত্রের একটি ‘কিউরেটেড প্রদর্শনী’ আয়োজন করা হচ্ছে। পাশাপাশি বিগত সময়ে মুক্তিযুদ্ধ জাদুঘর নির্মিত মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শিত হবে।

এবারের উৎসবে পাঁচ দিনব্যাপী প্রামাণ্যচিত্র প্রদর্শনের পাশাপাশি অনলাইনে কয়েকটি প্যানেল আলোচনা আয়োজন করা হয়েছে। মূলত ৫০ বছরের বাংলাদেশে ফিল্ম এবং বিশেষ করে প্রামাণ্যচিত্র নির্মাণ ও চর্চা কোথায় এসে দাঁড়িয়েছে তার বাস্তব অবস্থা জানতেই এ প্যানেল আলোচনা আয়োজন করা হয়েছে। প্রতিদিন ছবি প্রদর্শনের পাশাপাশি এ প্যানেল আলোচনা আয়োজন করা হবে।

উৎসবে প্রদর্শিত প্রামাণ্যচিত্রগুলো দেশের এবং দেশের বাইরের আগ্রহী দর্শকরা বিনামূল্য উৎসবের ওয়েবসাইট www.liberationdocfestbd.org–এ রেজিস্ট্রেশন করে দেখতে পারবেন। রেজিস্ট্রেশনকারী সবাই প্রামাণ্যচিত্রের তালিকা, সময়সূচি এবং তথ্যাদি নিয়মিতভাবে পাবেন। আগামী ১২ জুন সন্ধ্যায় আমন্ত্রিত অতিথি ও বিশিষ্ট জনের উপস্থিতিতে অনলাইনে উৎসবের সমাপনী এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে পাঁচদিনের এ উৎসবের পর্দা নামবে।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, মে ৩১, ২০২১
এইচএমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa