ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

শিল্প-সাহিত্য

অনুবাদ সাহিত্য পুরস্কার দেবে বাংলা ট্রান্সলেশন ফাউন্ডেশন

স্টাফ করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, মে ৩১, ২০২১
অনুবাদ সাহিত্য পুরস্কার দেবে বাংলা ট্রান্সলেশন ফাউন্ডেশন

ঢাকা: দেশের অনুবাদকদের উৎসাহ দিতে বাংলা ট্রান্সলেশন ফাউন্ডেশন ‘বর্ষসেরা অনূদিত বই’ ও ‘অনুবাদক আজীবন সম্মাননা’ দিতে যাচ্ছে। প্রতি বছর প্রকাশিত অনূদিত গ্রন্থ থেকে একটি বইকে পুরস্কৃত করা হবে।

এবং একজন অনুবাদককে দেশের অনুবাদ-সাহিত্যে তার সামগ্রিক অবদানের জন্য আজীবন সম্মাননা দেওয়া হবে।

এ আয়োজনের সমন্বয়ক মোজাফফর হোসেন বাংলানিউজকে বলেন, বর্ষসেরা অনূদিত বইয়ের জন্য অনুবাদক পাবেন পঞ্চাশ হাজার টাকা এবং আজীবন সম্মাননাপ্রাপ্ত অনুবাদক পাবেন এক লাখ টাকা, সঙ্গে ক্রেস্ট ও সম্মাননা।

পুরস্কারের নিয়মাবলী
‘বর্ষসেরা অনূদিত বই’ বিভাগে যে কোনো ভাষা থেকে বাংলা ভাষায় অনূদিত-গ্রন্থ এবং বাংলা ভাষার সাহিত্য অন্য যে কোনো ভাষায় অনূদিত হয়ে প্রকাশিত গ্রন্থ প্রতিযোগিতার জন্য বিবেচিত হবে। বইটি যেকোনো দেশ থেকে প্রকাশিত হতে পারে। এবং অনুবাদক যেকোনো দেশের নাগরিক হতে পারেন। জুন ২০২০ থেকে মে ২০২১ পর্যন্ত প্রকাশিত অনূদিত গ্রন্থ প্রতিযোগিতার জন্য বিবেচিত হবে।

সাহিত্য, চলচ্চিত্র, চিত্রকলা, ইতিহাস, দর্শন, রাজনীতি, বিজ্ঞান প্রভৃতি বিষয়ভিত্তিক অনূদিত বই পুরস্কারের জন্য বিবেচিত হবে। প্রতিটি বইয়ের দু’টি কপি জমা দিতে হবে।
কোনো প্রকাশক বই জমা দিতে অসমর্থ হলে প্রকাশক/অনুবাদক ইমেইলে বা সংশ্লিষ্ট ফেসবুক পেজে বইটির বিস্তারিত তথ্য জানালে পুরস্কার কর্তৃপক্ষ বইটি সংগ্রহ করার চেষ্টা করবে।

যদি কোনো বই অন্য কোনো বইয়ের অবিকল অনুকরণ অথবা আংশিক প্রতিরূপে রচিত হয়, সেক্ষেত্রে বইটি বাছাই প্রক্রিয়া থেকে বাদ দেওয়ার এবং পুরস্কার প্রত্যাহারের অধিকার বিচারকমণ্ডলীর সংরক্ষিত থাকবে।

‘অনুবাদক সম্মাননা’র ক্ষেত্রে কোনো বই জমা নেওয়া হবে না। একটি নির্বাচিত কমিটি এক্ষেত্রে সিদ্ধান্ত নেবেন।

বই জমা দেওয়ার সময়সীমা ১ জুন থেকে  ৩১ জুলাই।

বই পাঠানোর ঠিকানা: ‘অনুবাদ সাহিত্য পুরস্কার ২০২১’; ৩০ অমিয়ধারা, মসজিদ গলি; ঢাকা হাউজিং, আদাবর, ঢাকা।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, মে ৩১, ২০২১
ডিএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa