ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

শিল্প-সাহিত্য

রবীন্দ্রনাথের আঁকা ছবির দাম ৬ কোটি!

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
রবীন্দ্রনাথের আঁকা ছবির দাম ৬ কোটি!

গান-কবিতা-গল্প-উপন্যাস, শত বছরে মানুষের মনে সবচেয়ে প্রিয় স্থান দখল করে রেয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা। তবে তার আঁকা ছবিও পিছিয়ে নেই, কোনো বিশ্বসেরা শিল্পীর তুলনায়।

 

সম্প্রতি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা একটি ছবি নিলামে দাম উঠেছে পাঁচ লাখ পাউন্ড বা বাংলাদেশি টাকায় প্রায় ৬ কোটি টাকা।  

নিলাম সংস্থা ক্রিস্টিজ ২২.৮ ইঞ্চি লম্বা এবং ২০ ইঞ্চি চওড়া এই ছবিটি নিলামে তুলেছে। তারা জানিয়েছে, নিলাম সংস্থার কমিশন-সহ পাঁচ লাখ পাউন্ডে বিক্রি হয়েছে ছবিটি। নামহীন ছবিটিকে ক্রিস্টিজের সাইটে ‘যুগল’ নামে উল্লেখ করা হয়েছে। তবে ছবিটি কে কিনেছে, তা অবশ্য জানানো হয়নি।

ছবিটি নোবেলজয়ী সাহিত্যিক রবীন্দ্রনাথের আঁকা বেশির ভাগ ছবির থেকে আয়তনে কিছুটা বড়। ১৯৩০ বা তার অল্প কিছু দিন আগে এই ছবিটি এঁকেছিলেন বিশ্বকবি। ১৯৩০ সালে ইউরোপ ভ্রমণকালে বেশ কয়েকটি নিজের আঁকা ছবি সঙ্গে করে এনেছিলেন রবীন্দ্রনাথ। প্যারিসের ‘গালেরি পিগাল’-এ সেগুলোর প্রদর্শনী হয়।

রবীন্দ্রনাথের কাছ থেকেই ছবিটি কিনেছিলেন জার্মান দম্পতি ফ্রিডরিখ ও এডিথ অন্দ্রে। তাদের উত্তরসূরিরা ছবিটি নিলাম সংস্থাকে দেন। ক্রিস্টিজ নিউ ইয়র্ক শাখার ‘সাউথ এশিয়ান মডার্ন অ্যান্ড কন্টেম্পোরারি আর্ট’— এই বিভাগের সাম্প্রতিকতম নিলামে রাখা হয়েছিল ছবিটিকে।
 

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa