ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

শিল্প-সাহিত্য

আমেরিকা-বাংলাদেশ ফ্রেন্ডশিপ এক্সিবিশন শুরু ১ অক্টোবর

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
আমেরিকা-বাংলাদেশ ফ্রেন্ডশিপ এক্সিবিশন শুরু ১ অক্টোবর

ঢাকা: বাংলাদেশের চারজন ও আমেরিকান দু’জন শিল্পীর কাজ নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘আমেরিকা-বাংলাদেশ ফ্রেন্ডশিপ এক্সিবিশন’। চিরন্তন আর্ট গ্রুপের তৃতীয় এ প্রদর্শনী আয়োজন করা হচ্ছে আমেরিকার লস এনজেলসের মিশন ভিয়েহোর মোনানিকো গ্যালারিতে।

প্রদর্শনীটি আগামী ১ অক্টোবর থেকে শুরু হয়ে চলবে ৩১ অক্টোবর পর্যন্ত।

বাংলাদেশি চিত্র শিল্পী মাহফুজা বিউটি এ প্রদর্শনী ও চিরন্তন আর্ট গ্রুপের কিউরেটর হিসেবে কাজ করছেন। এর আগে চিরন্তন আর্ট গ্রুপ ইন্ডিয়া ও আমেরিকায় আরও দু’টি প্রদর্শনীর আয়োজন করেছে।

প্রদর্শনীতে বাংলাদেশের শিল্পী সমীর কুমার বাড়ৈ, নাজমুন নাহার, অংকন জামান ও মাহফুজা বিউটির কাজ থাকবে। এদের মধ্যে শিল্পী সমীর কুমার কাজ করেন এক্রিলিক কালারে। এ প্রদর্শনীর জন্য তিনি বাংলাদেশের ঐতিহ্য বাউলদের নিয়ে পেইন্টিং করেছেন। নাজমুন নাহারও কাজ করেছেন এক্রিলিক কালারে। এছাড়া ভাস্কর অংকন জামানের কাজও স্থান পাচ্ছে এ আয়োজনে। তিনি বাংলাদেশের নদী, নৌকা ও পাখি নিয়ে কিছু ওয়াটার কালারের কাজ দিয়েছেন এ প্রদর্শনীতে।

অপরদিকে আমেরিকান আর্টিস্ট মিনি ভেলেরো ক্যালিফোর্নিয়ার সানদিয়াগো শহরের বাসিন্দা। মিনি মূলত ওয়াটার কালারে কাজ করেন খুব বেশি। তবে তিনি এক্রিলিক কালারেও ভালো কাজ করেন। মিনি ভেলেরা মূলত একজন ইন্টারন্যাশনাল আর্টিস্ট এবং তিনি বিশ্বের বিভিন্ন দেশে ঘুরে বেড়ান ও প্রদর্শনীতে অংশ নেন। এছাড়া আমেরিকার অন্য আরেক শিল্পী জিম ম্যাথিউ বর্তমানে ক্যালিফোর্নিয়ার স্যাকরেমেনটো এলাকায় বসবাস করছেন। তিনি আমেরিকার একজন বড় মানের শিল্পী, যা তার কাজ দেখেই বোঝা যায়। এছাড়া তিনি চিরন্তন আর্ট গ্রুপের আমেরিকার অরগানাইজার। আমেরিকাতে চিরন্তন আর্ট গ্রুপের সব প্রদর্শনীর সমন্বয় করেন তিনি।

প্রদর্শনীতে আরও থাকবে চিত্র শিল্পী মাহফুজা বিউটির শিল্পকর্ম। তার ছবির বিষয় বাংলাদেশের ফুল, দরজা, শুকনো পাতা। কিন্তু বর্তমানে তিনি বাংলাদেশের ফোক মোটিফ নিয়ে কাজ করে যাচ্ছেন। তার ইচ্ছা বাংলাদেশের নারীর শিল্পবোধের পরিচয় বিশ্বের দরবারে তুলে ধরার। তাই তিনি বাংলাদেশের আলপনা আর নকশী কাঁথার মোটিফগুলোকে নিজের ছবিতে তুলে ধরেছেন একান্ত ভাবনায়।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa