ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

কোরিয়ার ‘এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ পেলেন মাজেদা মুজিব

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২১
কোরিয়ার ‘এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ পেলেন মাজেদা মুজিব

ঢাকা: প্রকাশনা সংস্থা ‘উজান’-এর বই আলোচনায় কোরিয়ার ‘এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ পেলেন মাজেদা মুজিব। বাংলা ভাষায় অনূদিত ‘কোরিয়ার গল্প’ বইয়ের আলোচনা লিখে এই পুরস্কার পেয়েছেন তিনি।

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান লিটারেচার ট্রান্সলেশন ইনস্টিটিউট দিচ্ছে এই পুরস্কার। পুরস্কারের প্রাইজ মানি হিসেবে মাজেদা মুজিব পাচ্ছেন ৫ লাখ কোরিয়ান ওন।  

তরুণ লেখক মাজেদা মুজিবের জন্ম ১৯৮৯ সালে টাঙ্গাইলের সখীপুরে। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় থেকে বাংলাসাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন তিনি। বর্তমানে তিনি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষকতা করছেন। তার প্রকাশিত গ্রন্থ ‘রবীন্দ্রসাহিত্যে নিম্নবর্গের মুসলমান ও অন্যান্য লেখা’।  

বাংলাদেশসহ বিশ্বের মোট ৯টি দেশে কোরিয়ান সাহিত্যের অনুবাদ নিয়ে একযোগে আয়োজন করা হয় বই আলোচনা প্রতিযোগিতার। বাংলাদেশেও লিটারেচার ট্রান্সলেশন ইনস্টিটিউট অব কোরিয়ার সহযোগিতায় এই প্রতিযোগিতার আয়োজন করে প্রকাশনা সংস্থা ‘উজান’। ওই প্রতিযোগিতায় ৯ দেশের শীর্ষস্থান অর্জনকারী তিনজন করে মোট ২৭ জন প্রতিযোগীর মধ্য থেকে মাজেদা মুজিবকে বাছাই করা হয় এক্সিলেন্স অ্যাওয়ার্ডের জন্য। দেশগুলো হলো—বাংলাদেশ, আজারবাইজান, ব্রাজিল, চীন, কলম্বিয়া, জাপান, রাশিয়া, স্পেন ও তাইওয়ান।

এর আগে একই বইয়ের আলোচনার জন্য ‘উজান বই আলোচনা প্রতিযোগিতা ২০২১’ এ তৃতীয় স্থান অর্জন করেন মাজেদা মুজিব। গত নভেম্বরে এই প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণের আয়োজন করে বাংলাদেশের প্রকাশনা সংস্থা উজান। প্রতিযোগিতায় প্রথম স্থান সরোজ মোস্তফা এবং দ্বিতীয় স্থান অর্জন করেন ইলিয়াস বাবর।

কোরিয়ার সাহিত্যের একশ বছরের গল্প নিয়ে অনুবাদ সংকলন ‘কোরিয়ার গল্প’ বইটি প্রকাশ করেছে উজান প্রকাশন। মোট চারজনের অনুবাদে এই গল্প সংকলন সম্পাদনা করেছেন কথাসাহিত্যিক, অনুবাদক ও সাংবাদিক ষড়ৈশ্বর্য মুহম্মদ।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।