ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

শিল্পকলায় রবীন্দ্রনাথের ‘চিত্রাঙ্গদা’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২১
শিল্পকলায় রবীন্দ্রনাথের ‘চিত্রাঙ্গদা’

ঢাকা: শিল্পকলা একাডেমিতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘চিত্রাঙ্গদা’ মঞ্চায়ন করেছে নাটকের সংগঠন স্বপ্নদল।

শনিবার (১৮ ডিসেম্বর) সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি।

এটি ছিল স্বপ্নদলের ১১তম প্রযোজনার ৮৪তম মঞ্চায়ন। নাটকটির নির্দেশনায় ছিলেন জাহিদ রিপন।

মহাবীর অর্জুন সত্য পালনের জন্য একযুগ ব্রহ্মচর্যব্রত গ্রহণ করে মণিপুর বনে এসেছেন। মণিপুর-রাজকন্যা চিত্রাঙ্গদা অর্জুনের প্রেমে উদ্বেলিত হলেও অর্জুন রূপহীন চিত্রাঙ্গদাকে প্রত্যাখ্যান করেন। অপমানিত চিত্রাঙ্গদা প্রেমের দেবতা মদন এবং যৌবনের দেবতা বসন্তের সহায়তায় এক বছরের জন্য অপরূপ সুন্দরীতে রূপান্তরিত হন। এবারে অর্জুন যথারীতি চিত্রাঙ্গদার প্রেমে পড়েন। কিন্তু অর্জুনকে লাভ করেও চিত্রাঙ্গদার অন্তর দ্বন্দ্বে ক্ষত-বিক্ষত হতে থাকে।

অর্জুন প্রকৃতপক্ষে কাকে ভালোবাসেন, চিত্রাঙ্গদার বাহ্যিক রূপ নাকি তার প্রকৃত অস্তিত্বকে? এভাবে ‘চিত্রাঙ্গদা’ পৌরাণিক কাহিনির আড়ালে যেন এ কালের নর-নারীর মনোদৈহিক সম্পর্কের টানাপোড়েন এবং পারস্পরিক সম্মান ও অবস্থানের প্রেরণারূপে উপস্থাপিত হয়। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী।

প্রসঙ্গত, রবীন্দ্রনাথ ঠাকুর মহাভারতের চিত্রাঙ্গদা উপাখ্যান অবলম্বনে ১৮৯২ সালে কাব্যনাট্যরূপে এবং ১৯৩৬ সালে নৃত্যনাট্যরূপে ‘চিত্রাঙ্গদা’ রচনা করেন। স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’ প্রযোজনাটি নির্মিত হয়েছে কাব্যনাট্য পাণ্ডুলিপি অবলম্বনে।

এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- সোনালী, জুয়েনা, শিশির, শ্যামল, অর্ক, হ্যাপী, সুমাইয়া, সামাদ, ঊষা, জেবু, আলী, বিপুল, মাধুরী, নিসর্গ, আঁচল, মাসুদ, আসিফ, মামুন, বিমল, রবিন, অনিন্দ্য প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২১
এইচএমএস/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।