ঢাকা, মঙ্গলবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২, ১৫ শাওয়াল ১৪৪৩

শিল্প-সাহিত্য

শিল্পকলায় বিশ্বসাহিত্য পরিক্রমায় ইংরেজি সাহিত্য নিয়ে আলোচনা

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪১ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২২
শিল্পকলায় বিশ্বসাহিত্য পরিক্রমায় ইংরেজি সাহিত্য নিয়ে আলোচনা

ঢাকা: বিশ্ব-সাহিত্যের অনন্য ও আলোকিত অংশ এবং এর সৌন্দর্যকে শিল্পসমঝদার ও সাহিত্যপ্রেমীদের সামনে উপস্থাপনের লক্ষ্যে শিল্পকলা একাডেমির আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ‘বিশ্বসাহিত্য পরিক্রমা’ এর পঞ্চম পর্ব।

শুক্রবার (২৮ জানুয়ারি) শিল্পকলা একাডেমির এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এর আগে গত বুধবার (২৬ জানুয়ারি) শিল্পকলা একাডেমির আয়োজনে অনলাইনে ‘বিশ্বসাহিত্য পরিক্রমা’ অনুষ্ঠানের পঞ্চম পর্ব অনুষ্ঠিত হয়। এ পর্বটি সাজানো ছিল ইংরেজি সাহিত্য নিয়ে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাহিত্য ও সংস্কৃতিচর্চার সঙ্গে সম্পৃক্ত সভ্যজনদের সাথে বিশ্বসাহিত্যের পরিচয় ও মেলবন্ধন সৃষ্টি করা এবং শিল্পের মানুষের বিশেষ উৎকর্ষ সাধন করায় এই আয়োজনের মূল উদ্দেশ্য। এটি একটি নিয়মিত কর্মসূচি এবং এতে ধারাবহিকভাবে পৃথিবীর বিভিন্ন ভাষার এবং অঞ্চলের সাহিত্য নিয়ে আলোচনা অনুষ্ঠিত হচ্ছে।

বিশ্বসাহিত্য পরিক্রমার এই পর্বের আলোচনায় উঠে আসে ইংরেজি সাহিত্যের অতীত ও বর্তমান চর্চা এবং বাংলাদেশে ইংরেজি সাহিত্যের অবস্থান। এ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহকারি অধ্যাপক নাহিদ কায়সার। আলোচনা করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক ড. বিনয় বর্মন এবং সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

বক্তারা তাদের বক্তব্যে বলেন, ইংরেজি সাহিত্য বিশ্বসাহিত্যের অত্যন্ত তাৎপর্যপূর্ণ অংশ। এ ভাষায় লিখেছেন শেক্সপিয়ার, শেলি, কিটস, বায়রন, মিল্টন, জন ডান, এলিয়ট, ইয়েটস্, উইলিয়াম ব্লেক-সহ বিশ্বসাহিত্যের অনেক গুণী কবি-লেখক। ইংরেজি ভাষার সাহিত্যিকরা অনেক প্রভাবশালী শিল্প-মতবাদ বিশ্বের শিল্প-সাহিত্যকে উপহার দিয়েছেন। বাংলা সাহিত্যেও ইংরেজি সাহিত্যের ব্যাপক প্রভাব রয়েছে।

বিশ্বসাহিত্য পরিক্রমা সঞ্চালনা করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সাংস্কৃতিক কর্মকর্তা কবি সৌম্য সালেক। ইতিপূর্বে বিশ্বসাহিত্য পরিক্রমা অনুষ্ঠিত হয় আরবী, ফার্সি, ফরাসি এবং স্প্যানিশ ভাষার সাহিত্য নিয়ে।

বাংলাদেশ সময়: ০০৪০ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২২
এইচএমএস/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa