ঢাকা, বুধবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

শিল্প-সাহিত্য

বান্দরবানে সাংগ্রাই উপলক্ষে পানি বর্ষণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান

কৌশিক দাশ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৩ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২২
বান্দরবানে সাংগ্রাই উপলক্ষে পানি বর্ষণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান

বান্দরবান: নানা আয়োজনের মধ্য দিয়ে বান্দরবানে শেষ হলো মারমা সম্প্রদায়ের তিনদিন ব্যাপী বর্ষবরণ উৎসব সাংগ্রাই।

শুধু ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মারমাদেরই নয়, এই উৎসব এখন সার্বজনীন উৎসবে পরিণত হয়েছে।

পুরো শহরজুড়ে চলছে পানি খেলা। শিশু থেকে শুরু করে তরুণ-তরুণী এমনকি বয়স্করাও একে অপরের গায়ে পানি ঢেলে নতুন বছরকে বরণ করে নিচ্ছে, উৎসবে যোগ দিয়েছেন দেশি-বিদেশি পর্যটকরাও। আনন্দ-উদ্দীপনা আর সাংস্কৃতিক বৈচিত্রে বর্ণিল হয়ে উঠেছে পুরো পার্বত্য জেলা বান্দরবান।

১৫ এপ্রিল (শুক্রবার) বিকাল ৩টায় বান্দরবান শহরের উজানী পাড়াস্থ সাঙ্গু নদীর চরে অনুষ্ঠিত হয় তরুণ-তরুণীদের অংশগ্রহণে মৈত্রী পানি বর্ষণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। দুই নৌকার মধ্যে পানি আর আর দুপাশে যুবক-যুবতীরা অবস্থান করে একে অন্যের গায়ে ছিটাতে থাকে পানি। মনোরম পরিবেশে পানি বর্ষণে একদল আরেক দলকে পরাজিত করার চেষ্টার পাশাপাশি পুরাতনকে বিদায় জানায়।  

পাশাপাশি এক মঞ্চে চলে সাংস্কৃতিক অনুষ্ঠান। আর দল বেঁধে পানি খেলা প্রতিযোগিতার পাশাপাশি নেচে গেয়ে আনন্দ উৎসবে নানা রং এর পোশাক পরে আনন্দ ভাগাভাগি করে উপস্থিত সকলে। সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি অনুষ্ঠিত হয় বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতা, রশি টানা, তৈলাক্ত বাশেঁর ওপর আরোহণ, কাবাডিসহ নানা ইভেন্টে অংশ নেয় ক্রীড়াপ্রেমীরা।

এদিকে অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে বর্নিল এই আয়োজনে অংশ নেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব মো: তোফাজ্জল হোসেন মিয়া। এসময় অনুষ্ঠানে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি, পার্বত্য জেলা পরিষদের সদস্য ক্যসাপ্রæ, সদস্য লক্ষীপদ দাশ, সাংগ্রাই উৎসব উদ্যাপন পরিষদের সভাপতি থেওয়াং (হ্লাএমং), সাধারণ সম্পাদক শৈটিং ওয়াই সহ প্রশাসনের উর্ধতন কর্মকর্তা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের জনসাধারণ উপস্থিত ছিলেন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa