ঢাকা, সোমবার, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ জুলাই ২০২২, ০৪ জিলহজ ১৪৪৩

শিল্প-সাহিত্য

রবীন্দ্রনাথকে বঙ্গবন্ধু ভালোবাসতেন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, মে ৮, ২০২২
রবীন্দ্রনাথকে বঙ্গবন্ধু ভালোবাসতেন

সিরাজগঞ্জ: নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রবীন্দ্রনাথকে ভালোবাসতেন। তার গান ও কবিতা শুনতেন।

১৯৬৯ এর গণঅভ্যুত্থানে তিনি প্রখ্যাত রবীন্দ্র সঙ্গীত শিল্পীকে দিয়ে ঢাকায় ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি’ গান গাইয়েছিলেন। দেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু সেই আমার সোনার বাংলাকে জাতীয় সঙ্গীত করেছেন।  

রোববার (৮ মে) দেড়টার দিকে সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র কাচাড়িবাড়ি মিলনায়তনে তিনদিনব্যাপী রবীন্দ্র জন্মজয়ন্তী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

প্রতিমন্ত্রী বলেন, রবীন্দ্রনাথের সোনার বাংলাকে আর কখনো রোধ করা যাবে না, তার কৃষ্টি কালচার অনুসরণের মধ্য দিয়ে দেশ এগিয়ে যাবে। পাকিস্তানি স্বৈরশাসক আইয়ুব খান রবীন্দ্রনাথকে নিষিদ্ধ করেছিল। তেমনই ১৯৭৫ এ বঙ্গবন্ধুকে হত্যার পর জিয়া-এরশাদ-খালেদার আমলে রবীন্দ্র চর্চা নিষিদ্ধ ছিল। রবীন্দ্র গবেষকদের নির্যাতন করা হয়েছে। দীর্ঘদিন আমরা রবীন্দ্রনাথকে অনুসরণ করতে পারি নাই। সেভাবে রবীন্দ্র চর্চা না হওয়ায় আমরা আমাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে যেতে পারিনি।

শুধু তাই নয়, বঙ্গবন্ধু হত্যার পর সেই হত্যাকাণ্ডকে সাধারণভাবে দেখানো হয়েছে। খলনায়ককে নায়ক বানানোর চেষ্টা চলছিল, যোগ করেন প্রতিমন্ত্রী।

খালিদ মাহমুদ চৌধুরী আরও বলেন, শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসার পর রবীন্দ্র চর্চা উন্মুক্ত করা হয়েছে। রবীন্দ্র আদর্শকে ধারণ করে যে স্বপ্ন নিয়ে মুক্তিযুদ্ধ হয়েছিল, সেই স্বপ্ন বাস্তবায়নের পথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।  
যে বাংলাদেশ একদিন ভিক্ষার ঝুলি নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে ঘুরত, সেই বাংলাদেশ আজ নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মাণ করেছে। বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণ হচ্ছে। জেলায় জেলায় মেডিক্যাল কলেজ, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হচ্ছে।  

রবীন্দ্র কাচাড়িবাড়ি অডিটোরিয়ামে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক ড. ফারুখ আহম্মেদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের জাতীয় সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. শাহ আজম শান্তনু, সাংস্কৃতিক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শামীম আহমেদ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি চয়ন ইসলাম, পৌর মেয়র মনির আক্তার খান তরু লোদিসহ অনেকে।

এর আগে নির্ধারিত সময়ের দু'ঘণ্টা পর বেলা ১২টার দিকে রবীন্দ্র জন্মজয়ন্তী অনুষ্ঠানের উদ্বোধন করেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী। তিনদিনব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাঙ্কন ও বর্ণাঢ্য রবীন্দ্রমেলা।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, মে ৮, ২০২২
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa