ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

সাইফুল্লাহ মাহমুদ দুলালের জন্মদিন পালিত

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, জুন ১, ২০২২
সাইফুল্লাহ মাহমুদ দুলালের জন্মদিন পালিত

৩০ মে ছিল কবি গবেষক সাইফুল্লাহ মাহমুদ দুলালের ৬৪তম জন্মদিন। এ উপলক্ষে কানাডার টরন্টোর অদূরে ক্রামাহি শহরের লিটল লেকের পাড়ে প্রাকৃতিক মনোরম পরিবেশে আলিশা কটেজে তার জন্মদিন পালন করে সিবিএন২৪।

দিনব্যাপী আড্ডা, মাছধরা, বারবিকিউ, লেকের ওপর নৌকায় সাক্ষাৎকার, কেক কাটা, অটোগ্রাফ ইত্যাদি কর্মসূচির মাধ্যমে কবিকে বরণ করে নেওয়া হয়।

উল্লেখ্য, ২০০৫ সাল থেকে তিনি সপরিবারে কানাডায় অভিবাসী।  

দুলালের গ্রন্থের সংখ্যা ৭৫টি। তার উল্লেখযোগ্য গ্রন্থ হচ্ছে- তৃষ্ণার্ত জলপরী, তিন মিনিটের কবিতা, পাখিদের অবিবাহিত জীবন, স্মৃতিগদ্য, শিল্প সাহিত্যে শেখ মুজিব, বঙ্গবন্ধুসমগ্র প্রভৃতি।

তিনি প্রধানত কবি হলেও শিল্প-সাহিত্যের সব শাখায় বিচরণ করছেন। বিটিভির শিল্প-সাহিত্য-সংস্কৃতি বিষয়ক অনুষ্ঠান ‘দৃষ্টি ও সৃষ্টি’র উপস্থাপক ছিলেন। বর্তমানে তিনি কানাডায় বসে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণা করছেন।

ছাত্রাবস্থায় দৈনিক ইত্তেফাকের মফস্বল সংবাদদাতা হিসেবে তার সাংবাদিকতার জীবন শুরু। পরে দেশের বিভিন্ন দৈনিক ও সাপ্তাহিক পত্রিকায় কাজ করেন।  

১৯৮০ সালে সরকারি চাকরিতে যোগদান করেন এবং ১৯৯৬ সালে তৎকালীন সরকার তাকে বাধ্যতামূলক অবসরে পাঠায়।  

বর্তমানে তিনি দৈনিক ইত্তেফাকের কানাডাস্থ বিশেষ প্রতিনিধি এবং একটি বহুজাতিক কোম্পানিতে কর্মরত।

বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, জুন ১, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa