ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২ রবিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

লিটল ম্যাগ ‘দূরের সাইকেল’র প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, জুলাই ২৯, ২০২২
লিটল ম্যাগ ‘দূরের সাইকেল’র প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

ঢাকা: অনুষ্ঠিত হলো লিটল ম্যাগ ‘দূরের সাইকেল’-এর প্রকাশনা উৎসব। ম্যাগাজিনটির আত্মপ্রকাশের এই সংখ্যা সাজানো হয়েছে কবি শোয়াইব জিবরানকে নিয়ে।

শুক্রবার (২৯ জুলাই) রাজধানীর বাংলামোটরে বিশ্বসাহিত্যকেন্দ্রের ‘বাতিঘর’-এ এই প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতেই শুভচ্ছা বক্তব্য রাখেন কবি মোক্তার হোসেন।

আয়োজনে ম্যাগাজিনটি নিয়ে আলোচনা করেন কবি আলফ্রেড খোকন, কবি শাখাওয়াত টিপু এবং কবি সোহেল হাসান গালিব।

কবি শাখাওয়াত টিপু বলেন, এখন এমন অনেক দল বা গ্রুপ দেখা যায় যারা নিজেরা নিজেরাই লেখক, পাঠক, সমালোচক, আবার নিজেরাই পুরস্কার দেওয়া নেওয়া করেন। তবে লিটল ম্যাগ তা নয়, পত্রিকা মানেই একটা রাজনীতি। এই রাজনীতি শিল্প সাহিত্যের দুয়ার খোলার রাজনীতি। আমরা এখন ফেসবুকে শুধু বাহবা দেই লেখার। কিন্তু সমালোচনা করি না, চুপ থাকি। এখান থেকে উত্তরণের জায়গা লিটল ম্যাগ। তবে ছোট কাগজের একটা দুর্বলতা হলো এটা লক্ষ্য-উদ্দেশ্য ছাড়াই আসছে। এখান থেকে বেরুতে হবে। আলাদা লক্ষ্য, উদ্দেশ্য, নতুনত্ব, নান্দনিকতা না থাকলে ছোট কাগজ সার্থক নয়।

কবি সোহেল হাসান গালিব বলেন, আমরা এমন একটা সময়ে, যখন ছোট কাগজের আবেদন ও প্রচলন ফুরিয়ে আসছে। কিন্তু হাতে গোনা কয়েকটি মানুষ তা টিকিয়ে রেখেছে। কবি হোসেন দেলওয়ারের সম্পাদনায় আগে 'কবিতাপত্র' ছিল, এখন 'দূরের সাইকেল'। এটা চালিয়ে নিয়ে টিকিয়ে রাখতে পারলে খুব ভালো হয়।

কবি আলফ্রেড খোকন বলেন, কবিতায় কথা আর নতুন করে কিছু বলার খুব একটা নেই। বলার ধরনটাই মূখ্য। শোয়াইব জিবরানের কবিতায় দূরের জিনিসকে কাছে দেখা যায়, সহজ দেখা যায়। তার কাছে আমরা কবিতাই চাই।

আয়োজনে স্বরচিত কবিতা পাঠ করেন জুয়েল মাজহার, নিগার শামীমা, রিক্তা রিচি এবং হাসান রোবায়েত। সঙ্গীত পরিবেশন করেন গীতিকবি মিনু পারভীন এবং ভাবনগর ফাউন্ডেশনের শিল্পীরা।

শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক আনজীর লিটন। ধন্যবাদ জ্ঞাপন করেন কবি শোয়াইব জিবরান। সভাপতিত্ব করেন ‘দূরের সাইকেল’ ম্যাগাজিনের সম্পাদক হোসেন দেলওয়ার।

এ সময় আরও উপস্থিত ছিলেন নাট্যকার ও বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক সাইমন জাকারিয়া,  'লোক' সম্পাদক অনিকেত শামীম, বিশিষ্ট সাংবাদিক ও লেখক মুস্তাফিজ শফি, কবি শেখ ফিরোজ আহমেদ, কবি পারভীন মিনু, লেখক মোজাফফর হোসেন, স্বকৃত নোমানসহ বিভিন্ন লেখক, পাঠক এবং সাহিত্য অনুরাগীরা।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, জুলাই ২৯, ২০২২
এইচএমএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa