ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

এভিয়াট্যুর

আইসিএও সনদ পেলো বেবিচক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, জুন ৬, ২০২৩
আইসিএও সনদ পেলো বেবিচক

ঢাকা: বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থা তথা (আইসিএও) ট্রেইনার প্লাস অ্যাসোসিয়েট মেম্বারশিপ সনদ পেয়েছে।

গত ২৮ মে থেকে ০১ জুন দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের পাবলিক অব সাউথ কোরিয়ার ভূমি, অবকাঠামো এবং যোগাযোগ মন্ত্রণালয় আয়োজিত আইসিএও গ্লোবাল ইম্পিলিমেন্ট সাপোর্ট সিম্পোজিয়াম (জিআইএসএস) ২০২৩ অনুষ্ঠিত হয়।

সম্মেলনে বেবিচক চেয়ারম্যানের হাতে সিভিল এভিয়েশন অ্যাকাডেমির ২০২২-২০২৪ মেয়াদের আইসিএও ট্রেইনার প্লাস অ্যাসোসিয়েট মেম্বারশিপ সনদ তুলে দেন আইসিএও গ্লোবাল এভিয়েশন ট্রেনিং-এর প্রধান ড. লারা কামাস্ট্রা।

আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার (আইসিএও) মহাপরিচালকসহ বিভিন্ন দেশের বিমান চলাচল সম্পর্কিত মন্ত্রী, সিভিল এভিয়েশন সংস্থার প্রধান, সিভিল এভিয়েশন প্রশিক্ষণ প্রতিষ্ঠানের নির্বাহী, এভিয়েশন বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন এভিয়েশন সংস্থার প্রতিনিধিরা এই সম্মেলনে অংশগ্রহণ করেন।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমানের নেতৃত্বে সিভিল এভিয়েশন অ্যাকাডেমির পরিচালকসহ তিন সদস্যের প্রতিনিধি দল এ সম্মেলনে অংশ নেন।  

বিশ্বব্যাপী এভিয়েশন বিশেষজ্ঞদের প্রতিনিধিত্বে অনুষ্ঠিত গুরুত্বপূর্ণ এই সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয় ছিল- ‘টেকসই এবং উদ্ভাবনী বৈশ্বিক এভিয়েশন কমিউনিটির জন্য একত্রে কাজ করা’। বাংলাদেশে এভিয়েশন প্রশিক্ষণের মান আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত করতে সম্মেলন চলাকালীন যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন একাডেমি, ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন, আইসিএও গ্লোবাল এভিয়েশন ট্রেনিং, এয়ারপোর্ট কাউন্সিল ইন্টারন্যাশনাল এবং ইনশেয়ন সিভিল এভিয়েশন অ্যাকাডেমির প্রতিনিধিদের সঙ্গে দ্বিপক্ষীয় সহযোগিতা ও প্রশিক্ষণ বিনিময়ের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

বাংলাদেশের এভিয়েশন খাতে দক্ষ জনবল তৈরিতে সিভিল এভিয়েশন অ্যাকাডেমির এই সনদ লাভ আন্তর্জাতিক পর্যায়ে দেশের ভাবমূর্তি উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করে বেবিচক।

বেবিচক জানিয়েছে, এর মধ্য দিয়ে এভিয়েশন প্রশিক্ষণে আন্তর্জাতিক মান অর্জনে বাংলাদেশ আরো এক ধাপ এগিয়ে গেল। দেশি-বিদেশি প্রশিক্ষণার্থীদের জন্য আন্তর্জাতিক এভিয়েশন বিশেষজ্ঞের তত্ত্বাবধায়নে আইসিএও প্রবর্তিত টেকনিক্যাল কোর্স এখন থেকে বাংলাদেশে আয়োজন করা যাবে। ফলে আধুনিক ও যুগোপযোগী প্রশিক্ষণ প্রাপ্ত, দক্ষ জনবল দিয়ে নিরাপদ বিমান চলাচল ও উন্নত যাত্রীসেবা নিশ্চিত করা সম্ভব হবে।  

এছাড়া এই সনদ প্রাপ্তির মধ্য দিয়ে সিভিল এভিয়েশন অ্যাকাডেমির আইসিএও এর গোল্ড মেম্বারশিপ অর্জন সহায়ক হবে বলেও জানিয়েছে বেবিচক।

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, জুন ০৬, ২০২৩
এমকে/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।