ঢাকা, বুধবার, ২৪ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

এভিয়াট্যুর

এবার বোয়িং উড়বে খাড়াখাড়ি (ভিডিও)

এভিয়াট্যুর ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, জুন ১৪, ২০১৫
এবার বোয়িং উড়বে খাড়াখাড়ি (ভিডিও) ছবি: সংগৃহীত

ঢাকা: এতদিন যাত্রীবাহী উড়োজাহাজ রানওয়েতে অনেকটা দৌড় দিয়ে তারপর আড়াআড়ি দিগন্তপানে উড্ডয়ন করতো। এই রকম ছবি আমরা দেখতে দেখতে অভ্যস্ত হয়ে গেছি।



এ সব দৃশ্যকে পেছনে ফেলে উড়োজাহাজকে খাড়াখাড়ি বা লম্বভাবে (ভার্টিক্যাল) ওড়াবে বোয়িং উড়োজাহাজ কোম্পানি।

সে কারণে উড়োজাহাজের রানওয়েতে দৌড়ের দৃশ্য আর দেখা যাবে না। তার বদলে উড়োজাহাজ একটুখানি দৌড় দিয়ে সরাসরি লম্বালম্বি উপরের দিকে উঠে যাবে। তারপর এটি দিগন্তপানে তার যাত্রা শুরু করবে।

আগামী সপ্তাহে ফ্যান্সের ‘প্যারিস এয়ার শো’-তে এইরকমই উড্ডয়নের দৃশ্য দেখাবে বোয়িং। বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার সিরিজে সর্বশেষ যুক্ত হবে এই উড়োজাহাজ।

এতদিন ফাইটার জেট এভাবে উড্ডয়ন করতে পারতো। কিন্তু ২৮০ জন যাত্রী নিয়ে দূরপাল্লার যাত্রায় নয় হাজার মাইল পাড়ি দেবে বোয়িংয়ের এই সিরিজের উড়োজাহাজ।

সম্প্রতি, ভিয়েতনাম এয়ারলাইনসে যুক্ত হয়েছে বোয়িংয়ের এই প্রযুক্তি। তারই পরীক্ষামূলক উড্ডয়ন দেখানো হয়েছে নিচের ভিডিওটিতে।

একে বলা হচ্ছে, ভার্টিক্যাল ফ্লাইট (খাড়াখাড়ি উড্ডয়ন)। এইভাবে উড্ডয়নের ফলে অন্যান্য কোম্পানির উড়োজাহাজের চেয়ে কম সময়ে উড্ডয়ন করতে পারবে বোয়িংয়ের তৈরি এই উড়োজাহাজ এবং উড্ডয়নের জন্য স্থানও লাগবে কম।

অনেকদিনের চেষ্টার পর বোয়িং এই প্রযুক্তি কাজে লাগিয়ে যাত্রীবাহী উড়োজাহাজ তৈরি করেছে।

ভিডিও:


বাংলাদেশ সময়: ১৩০৬ ঘণ্টা, জুন ১৪, ২০১৫
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa