ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

এভিয়াট্যুর

যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি বিমান চলাচল খসড়ার অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি বিমান চলাচল খসড়ার অনুমোদন (ফাইল ফটো)

ঢাকা: বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সরাসরি বিমান চলাচলের জন্য বাংলাদেশ সরকার ও যুক্তরাষ্ট্রের মধ্যে এয়ার ট্রান্সপোর্ট চুক্তি স্বাক্ষরের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (জানুয়ারি ০৪) সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।



বৈঠকের পর মন্ত্রিপরিষদ বিভাগ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, যুক্তরাষ্ট্রের সঙ্গে স্বাক্ষরের জন্য ‘এয়ার অ্যাগ্রিমেন্ট ট্রান্সপোর্ট বিটুইন দ্য গভর্নমেন্ট অব দ্য ইউনাইটেড স্টেট অব আমেরিকা এবং দ্য গভর্নমেন্ট অব দ্য পিপলস রিপাবলিক অব বাংলাদেশ’-খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব জানান, চুক্তি সম্পন্ন হলে যুক্তরাষ্ট্রের সঙ্গে বিমান চলাচল পরিচালিত হবে।   চুক্তির আওতায় উভয় দেশ যেকোনো সংখ্যক বিমান চলাচলের অনুমতি দিতে পারবে।

এর ফলে উভয় দেশের যাত্রী ও পণ্য পরিবহনের পথ সুগম হবে।  

সোমবারের মন্ত্রিসভার বৈঠকে বিমান চলাচল খসড়ার অনুমোদন ছাড়াও পাট আইন-২০১৬ অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া গত বছর ১৯ থেকে ২২ সেপ্টেম্বর ইতালির মিলানে অনুষ্ঠিত এক্সপো মিলানো-২০১৫, বাংলাদেশ ডে উদযাপন এবং মিলান চেম্বার আয়োজিত বিজনেস মিনার, গত বছর ২ নভেম্বর থাইল্যান্ডে অনুষ্ঠিত ইউনাইটেড ন্যাশনস ইকোনোমিক অ্যান্ড সোশ্যাল কমিশনার এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক’র বিজনেস ফোরাম কনফারেন্স এবং গত ১৩ ও ১৪ নভেম্বর লন্ডনে অনুষ্ঠিতই-কমার্স ফেয়ার, গত বছর ২১ থেকে ২৮ নভেম্বর লন্ডনে বাণিজ্যমন্ত্রীর অংশগ্রহণ সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়।

গত বছর ২৭ থেকে ২৯ নভেম্বর ইন্টারন্যাশনাল মেরিটাইম  অর্গানাইজেশন (আইএমও) অ্যাসেম্বলি সেশনে নৌ পরিবহনমন্ত্রীর যোগদান এবং একই সময়ে মাল্টায় অনুষ্ঠিত কমনওয়েল্থ সরকার প্রধানদের সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রীর অংশগ্রহণ সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৫
এসএমএ/জেডএস

** পাট আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad