ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

এভিয়াট্যুর

‘পর্যটন এগিয়েছে, পর্যটন এগিয়ে যাবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, জুন ৫, ২০১৬
‘পর্যটন এগিয়েছে, পর্যটন এগিয়ে যাবে’ ছবি: হারুন- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বর্তমান সরকারের সদিচ্ছায় পর্যটন এগিয়েছে, সামনে পর্যটন আরও এগিয়ে যাবে বলে  আশাবাদ ব্যক্ত করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

রোববার (০৫ জুন) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে ‘পর্যটন শিল্পের বিকাশে করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এ আশাবাদ ব্যক্ত করেন তিনি।

রাশেদ খান মেনন বলেন, ‘বিগত সময়গুলোতে পর্যটন বিষয়টি কখনোই খুব বেশি আলোচনার বিষয় ছিলো না। এ শিল্পটি বৈদেশিক মুদ্রা অর্জনের একটি প্রধান খাত হতে পারে- বিবেচনা করে সরকার এ শিল্পের উন্নয়নে পদক্ষেপ গ্রহণ করেছে। প্রাকৃতিক পরিবেশকে রক্ষা করে যেখানেই সৌন্দর্যের বিকাশ ঘটানো সম্ভব, আমরা সেখানেই কাজ করবো’।

তিনি বলেন, ‘সারাদেশের আরও যে ‌এলাকাগুলোতে পর্যটনকেন্দ্র হতে পারে, সে এলাকাগুলোর তালিকা করেছি আমরা। নেপালের পর্যটনমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে আমার। তাদের পাহাড় এবং আমাদের সাগর মিলে কিছু করা যায় কি-না, সেটা ভেবে দেখা হচ্ছে। প্রাকৃতিক পরিবেশের সঙ্গে মিল রেখে পর্যটন শিল্পকে আমরা এগিয়ে নিয়ে যাচ্ছি’।

ইতোমধ্যে বাংলাদেশ বিশ্ব ট্যুরিজম ম্যাপে নিজেদের স্থান করে নিয়েছে বলেও জানান তিনি।

বৈঠকে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও আখতারুজ্জামান কবীর বলেন, ‘আমরা একা কোনো কাজ এবার করবো না, যাতে অনেকের প্রশ্নের সম্মুখীন হতে হয়। এবারের বাজেটের টাকা দিয়ে কি কি গঠনমূলক কাজ করা যায়, তা সামনে সবাইকে সঙ্গে নিয়ে মিলে-মিশে করবো’।

বাংলাদেশ ট্যুরিজম পুলিশ সুপার (এসপি) জাহিদুল ইসলাম বলেন, ‘পর্যটকদের নিরাপত্তা দিতে আমরা বেশ কয়েকটি জায়গায় অপারেশন শুরু করেছি। আমাদের একমাত্র ম্যান্ডেট, পর্যটন শিল্প রক্ষা করা ও এর বিকাশে কাজ করা। এক্ষেত্রে আমাদের আন্তরিকতার একটুও কমতি নেই। আর পর্যটন পুলিশে আমাদের লোকবল কম, তা থেকেও আমরা উত্তরণের চেষ্টা করছি’।

বাংলাদেশ প্রতিদিনের চিফ রিপোর্টার মঞ্জুরুল ইসলাম কুয়াকাটার পর্যটনের প্রতিবন্ধকতাগুলো উল্লেখ করে পর্যটন শিল্পকে এগিয়ে নিতে নিরাপত্তায় জোর দেওয়ার আহ্বান জানান।

দীপ্ত টিভির বার্তা সম্পাদক মাজহারুল ইসলাম খান বলেন, ‘আমাদের বাংলাদেশি খাবারগুলোকে ব্র্যান্ডিং করতে হবে বিদেশ থেকে আসা এদেশে পর্যটকদের কাছে’।

অ্যাসোসিয়েশন ফর ল'রিসার্চ অ্যান্ড হিউম্যান রাইটসের সহ সভাপতি লায়ন এম ডাব্লিউ ফারুক বলেন, পরিবেশের উন্নয়ন হলে পর্যটনের বিকাশ হবে। তাই পরিবেশ উন্নয়নে গুরুত্ব আরোপ করেন তিনি।

এছাড়াও সুপ্রিম কোর্ট বার শাখার সভাপতি অ্যাডভোকেট জোবায়দা পারভীন, আরটিভির বার্তা সম্পাদক আনোয়ার হক, গাজী টিভির চিফ রিপোর্টার রাজু আহমেদ, বে-ক্রুজ ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক লে. কর্নেল (অব.) আজিজুল আশরাফ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালি বিভাগের অধ্যাপক ড. সৈয়দ রাসেদুল হাসান গোলটেবিল বৈঠকে বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, জুন ০৫, ২০১৬
এএস/এএটি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।