ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

এভিয়াট্যুর

দেশে পৌঁছাল এয়ার অ্যাস্ট্রার প্রথম এয়ারক্রাফট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
দেশে পৌঁছাল এয়ার অ্যাস্ট্রার প্রথম এয়ারক্রাফট দেশে পৌঁছাল এয়ার অ্যাস্ট্রার প্রথম এয়ারক্রাফট

ঢাকা: ফ্লাইট পরিচালনার অপেক্ষায় থাকা নতুন বাংলাদেশি এয়ারলাইন্স প্রতিষ্ঠান এয়ার অ্যাস্ট্রার প্রথম এয়ারক্রাফট দেশে এসে পৌঁছেছে।

সোমবার (১০ অক্টোবর) বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন দায়িত্বপ্রাপ্ত একজন কর্মকর্তা।

এর আগে, রোববার (৯ অক্টোবর) এটিআর ৭২-৬০০ (এস-২, এস টি বি) মডেলের ওই এয়ারক্রাফটটি দেশে এসে পৌঁছায়।

এয়ার অ্যাস্ট্রা সূত্রে জানা গেছে, বুলগেরিয়ার সোফিয়া থেকে বুধবার (৫ অক্টোবর) রওনা হয়ে মিশরের কায়রো, ওমানের মাস্কাট ও ভারতের আহমেদাবাদ হয়ে দেশে পৌঁছেছে এয়ারক্রাফটটি।

দেশে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনার জন্য চারটি উড়োজাহাজ লিজ নেওয়ার কথা জানিয়েছিল সদ্য প্রতিষ্ঠিত বেসামরিক এয়ারলাইন্স এয়ার অ্যাস্ট্রা। এর মধ্যে প্রথমটি আজ দেশে পৌঁছাল। বাকি তিনটি এয়ারক্রাফটও শিগগিরই বহরে যোগ দেবে বলে জানা গেছে।

সম্প্রতি এয়ার অ্যাস্ট্রারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইমরান আসিফ জানিয়েছেন, এয়ার অ্যাস্ট্রা চারটি এটিআর ৭২-৬০০ মডেলের প্লেন লিজ নিয়েছে। যাত্রা শুরুর প্রথম দিন থেকে বাংলাদেশের অভ্যন্তরীণ রুটের প্রতিটি বিমানবন্দরেই ফ্লাইট চালাবে তারা।

তবে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্থান সংকট হওয়ায় এয়ার অ্যাস্ট্রাকে আপাতত ঢাকার বাইরে চট্টগ্রাম কিংবা সিলেট আন্তর্জাতিক বিমানবন্দরে পার্কিং স্টেশন করতে বলেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

২০২১ সালের মাঝামাঝি সময়ে বেবিচকের কাছে এয়ারলাইন্স প্রতিষ্ঠান হিসেবে তালিকাভুক্তি ও ফ্লাইট পরিচালনার আবেদন জমা দেয় কোম্পানিটি। ৪ নভেম্বর তারা এনওসি পায়।

প্রাথমিকভাবে ২০২২ সালের ফেব্রুয়ারির শেষ সপ্তাহে ফ্লাইট পরিচালনার পরিকল্পনা করলেও করোনা পরিস্থিতি এবং বিমানবন্দরে উড়োজাহাজ রাখার স্থান সংকটের কারণে অপারেশন শুরু করতে দেরি হয় বলে জানা গেছে।

বর্তমানে বেসামরিকভাবে ইউএস বাংলা এয়ারলাইন্স ও নভোএয়ার অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা করছে। অপরদিকে, রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ এয়ারলাইন্সও অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, ১০ অক্টোবর, ২০২২
এমকে/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।