ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আওয়ামী লীগ

আ.লীগের কাউন্সিল

ব্যানার-তোরণের নগরী ময়মনসিংহ

এম আব্দুল্লাহ আল মামুন খান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৬
ব্যানার-তোরণের নগরী ময়মনসিংহ ছবি: অনিক খান-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ময়মনসিংহ: সদ্য বিভাগ ঘোষিত ময়মনসিংহ যেন এখন ডিজিটাল বিলবোর্ডের নগরী! বিশেষ করে নগরীর যেদিকে চোখ যায় সেদিকেই চোখে পড়ছে ব্যানার আর বিলবোর্ড। বিশেষ করে ডিজিটাল ব্যানার, ফেস্টুন ও নানা রঙের বর্ণাঢ্য ব্যানারে ছেয়ে গেছে পুরো নগরী।

যে দিকেই চোখ পড়ে সেদিকেই বিলুপ্ত কাপড়ের ব্যানারের স্থান দখল করা প্যানা, তোরণ আর বিলবোর্ডের বাহার। প্রায় একযুগ পর জেলা ও মহানগর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনকে ঘিরে ব্যানারের রঙে সেজেছে দেশের রাজনৈতিক সচেতন এই জেলা।

৩০ এপ্রিল, শনিবার ময়মনসিংহ আওয়ামী লীগের এই ত্রি-বার্ষিক সম্মেলন হচ্ছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দলটির সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

অনুষ্ঠানের প্রধান অতিথিকে শুভেচ্ছা জানানো ছাড়াও এসব ব্যানারে রয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছেলে সজীব ওয়াজেদ জয়ের ছবিও।

শুক্রবার (২৯ এপ্রিল) বিকেলে নগরীর টাউন হল, সার্কিট হাউজ, নতুন বাজার, জিলা স্কুল মোড়, গাঙ্গিনারপাড় মোড়, কাঁচিঝুলি মোড়, চরপাড়া, মাসকান্দাসহ বিভিন্ন এলাকা ঘুরে এমন এমন চিত্র দেখা গেছে।

সংশ্লিষ্টরা বলছেন, জেলা ও মহানগর আওয়ামী লীগের নতুন কমিটিতে পদ-প্রত্যাশী ও তাদের অনুসারীরা এসব ‘ডিজিটাল’ প্রচারণা চালিয়েছেন। কাউন্সিলে প্রধান অতিথি ছাড়াও যোগ দেবেন দলের বেশ কয়েজন জ্যেষ্ঠ নেতা, থাকবেন বিভাগের বিভিন্ন জেলার আসনের সংসদ সদস্যরাও।

‘নিজেদের প্রতি নেতাদের দৃষ্টি আকর্ষণ করতেই এলাকার নেতা-কর্মীরা এসব ব্যানার টানিয়েছেন। তাছাড়া এতো দিন পর কাউন্সিল হওয়াকে উৎসব হিসেবেও দেখছেন তারা,’ বলছিলেন দলীয় এক নেতা।

সূত্র জানায়, নগরীর প্রবেশপথ বেলতলী থেকে শুরু করে অন্যান্য এলাকাতেও আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের শুভেচ্ছা জানিয়ে প্রায় দু’শতাধিক তোরণ নির্মাণ করা হয়েছে।

ছোট-বড় মিলিয়ে প্রায় তিন শতাধিক বিলবোর্ড, প্রায় সাড়ে তিন হাজার ব্যানার-ফেস্টুন ও প্রায় ৪০টি তোরণ নির্মাণ করা করেছেন জেলাও আওয়‍ামী লীগ সদস্য ও পৌরসভার মেয়র মো. ইকরামুল হক টিটু।

এসব বিলবোর্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি, আওয়ামী লীগ আমলে বিভিন্ন উন্নয়ন চিত্র ও নানা পুরস্কার প্রাপ্তির বিরাট ছবি ঠাঁই পেয়েছে। যা বেশ সাড়া ফেলেছে নেতাকর্মী ছাড়াও সাধারণ মানুষের মধ্যে।
নগরীর চরপাড়া ও মাসকান্দা এলাকায় সড়ক দ্বীপে জেলা আওয়ামী লীগ নেতা মুহিত উর-রহমান শান্তর পক্ষে সুদৃশ্য বিলবোর্ড বসানো হয়েছে। সেখানে শুভেচ্ছা জানানো হয়েছে সৈয়দ আশরাফুল ইসলামকে। নগরীর আরও কয়েক জায়গায় ব্যানার-বিলবোর্ড বসিয়েছেন তিনি।

ডিজিটাল বাংলাদেশকে এগিয়ে নেওয়ার পথে নতুন মাত্রা যোগ করেছে প্যানাফেক্সের ব্যবহার। যা রাজনীতিকেও ডিজিটালাইজড করে তুলছে! কেননা এতে খুব সহজেই নিজেদের ছবিসহ অন্যান্য কর্মকাণ্ডের বক্তব্যও তুলে পারছেন নেতা-কর্মীরা।

আর জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরে জমজমাট ব্যবসা করছেন প্যানাফ্যাক্স ও বিলবোর্ড তৈরির ব্যবসায়ীরা।

এ সম্মেলনকে ঘিরে প্রায় দু’সপ্তাহ ধরে কর্মব্যস্ততার মধ্যে দিয়ে সময় কাটাচ্ছেন গ্রাফিক্স ডিজাইনাররা। বাংলানিউজকে এক ডিজাইনার জানান, ‘প্রত্যেকটি প্যানাফেক্স (ডিজিটাল ব্যানার) প্রস্তুত করতে সর্বনিম্ন ৫০০ টাকা থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত খরচ হয়। ’  

‘প্যানা বানানোর ক্ষেত্রে আওয়ামী লীগ নেতা-কর্মীরাই এগিয়ে আছেন। এ খাতে লাখ লাখ টাকা খরচা করেছেন তারা। ’

এদিকে সম্মেলনে আওয়ামী লীগ নেতা ও এমপিদের যোগদানকে ঘিরে নগরীর বিভিন্ন সড়কে বিশেষ জরুরি সৌন্দর্য্যবর্ধণ কর্মসূচি হাতে নিয়েছে ময়মনসিংহ পৌরসভা।

এ কর্মসূচির আওতায় ফুটপাত দখলমুক্ত করা হয়েছে। উচ্ছেদ করা হয়েছে অবৈধ স্থাপনা।

**সাড়ে ৬ ফুট উচ্চতার মঞ্চ প্রস্তুত, পালা সাজসজ্জার

**ময়মনসিংহ আ’লীগের চার পদে অনেক নেতা

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৬
এমএএএম/এসআরএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।