ঢাকা, রবিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

ব্যাংকিং

সোনালী ও রূপালী ব্যাংকে নতুন পর্যবেক্ষক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৬
 সোনালী ও রূপালী ব্যাংকে নতুন পর্যবেক্ষক

ঢাকা: রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী ও রূপালী ব্যাংকে নতুন পর্যবেক্ষক নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
 
সোনালী ব্যাংকে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আবদুর রহিম ও রূপালী ব্যাংকে নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা।


 
রোববার (২৩ অক্টোবর) কেন্দ্রীয় ব্যাংকের অফসাইট সুপারভিশন বিভাগ থেকে এ সংক্রান্ত চিঠি ব্যাংক দুটির প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়েছে, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত পর্যবেক্ষকরা ব্যাংকের পরিচালনা পর্ষদ, অডিট কমিটি, ক্রেডিট কমিটির বৈঠকে উপস্থিত থাকবেন। মেমোতে মতামত দেবেন এবং আইন বিরোধী বা আপত্তিকর কোনো কিছু ঘটলে কেন্দ্রীয় ব্যাংকের কাছে রিপোর্ট করবেন।
 
বাংলাদেশ ব্যাংকের সঙ্গে করা সমঝোতা চুক্তি অনুযায়ী সোনালী, রূপালী, অগ্রণী ও জনতা ব্যাংকের আর্থিক সূচকে উন্নতি না হওয়ায় গত বছরের ১৮ নভেম্বর ব্যাংক চারটিতে পর্যবেক্ষক নিয়োগ দেয় কেন্দ্রীয় ব্যাংক।

চলতি বছরের ১৩ অক্টোবর সোনালী ব্যাংকের পর্যবেক্ষক কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক নওশাদ আলী চৌধুরী অবসরে যাওয়ায় রূপালী ব্যাংকের পর্যবেক্ষক আবদুর রহিমকে সোনালী ব্যাংকে স্থানান্তর করা হয়েছে। আর রূপালী ব্যাংকে নতুন করে নিয়োগ দেওয়া হয়েছে শুভঙ্কর সাহাকে।
 
শৃঙ্খলা ফিরিয়ে আনতে গত বছরের ৮ এপ্রিল সচিবালয়ে সংশ্লিষ্ট ব্যাংকগুলোর সঙ্গে চুক্তি করে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

ব্যাংক কোম্পানি আইনের ৪৯ (ঘ) (আ) ধারায় বলা আছে, কোনো ব্যাংক কোম্পানির পরিচালনা পর্ষদ বা এর কোনো কমিটি বা ব্যক্তি সংঘের সভার কার্যধারা পর্যবেক্ষণের জন্য বাংলাদেশ ব্যাংক তার কোনো কর্মকর্তাকে নিয়োগ করতে পারবে।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৬/আপডেট: ১৮৪৩ ঘণ্টা
এসই/আরআইএস/এটি/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa