ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ব্যাংকিং

এক্সপ্রেস ইন্স্যুরেন্সের অবৈধ ব্যয় ৪৪ কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩১ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৬
এক্সপ্রেস ইন্স্যুরেন্সের অবৈধ ব্যয় ৪৪ কোটি টাকা

ব্যবস্থাপনার নাম করে ৪৪ কোটি ৬০ লাখ টাকা অবৈধ ব্যয় দেখিয়েছে বেসকারি খাতের বিমা কোম্পানি এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেড। 

ঢাকা: ব্যবস্থাপনার নাম করে ৪৪ কোটি ৬০ লাখ টাকা অবৈধ ব্যয় দেখিয়েছে বেসকারি খাতের বিমা কোম্পানি এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেড।  
কোম্পানিটির এ অনিয়ম খতিয়ে দেখতে বিশেষ অডিট ফার্ম (বিশেষ নিরীক্ষা প্রতিষ্ঠান) নিয়োগেরও সিদ্ধান্ত নিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।


আইডিআরএ-এর নির্ভরযোগ্য সূত্র বাংলানিউজকে বিয়ষটি নিশ্চিত করেছে।  
সংশ্লিষ্টরা বলছেন, তথ্য রয়েছে-কোম্পানির পরিচালনা পর্ষদ ও ব্যবস্থাপনা বিভাগ মিলে নির্ধারিত ব্যয়ের চেয়ে ওই পরিমাণ টাকা বেশি খরচ দেখিয়েছে। এ অভিযোগ পাওয়ার পর আইডিআরএ-এর সর্বশেষ বোর্ড সভায় অডিট ফার্ম নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  
সূত্র জানায়, ২০০৯ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত এক্সপ্রেস ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা ব্যয় হয়েছে ৮৫ কোটি ১৬ লাখ টাকা।  
অথচ নিয়ম অনুসারে, কোনো প্রতিষ্ঠান ব্যবস্থাপনায় সর্বোচ্চ ৪০ কোটি ৫২ লাখ টাকা ব্যয় করতে পারে। সে হিসেবে গত সাত বছরে ৪৪ কোটি ৬০ লাখ টাকা বেশি অবৈধ ব্যয় করেছে কোম্পানিটি। যা বিমা আইন-২০১০ এর ৬৩ ধারা ও বিমা বিধিমালা-১৯৫৮ এর লঙ্ঘন।
সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, অবৈধ ব্যয়ের মধ্যে ২০০৯ সালে এক কোটি ৯৩ লাখ, ২০১০ সালে ৩ কোটি ৩৫ লাখ, ২০১১ সালে ৪ কোটি ৭ লাখ, ২০১২ সালে ৫ কোটি ৫৫ লাখ, ২০১৩ সালে ৮ কোটি ৩৮ লাখ, ২০১৪ সালে ১০ কোটি ৬০ লাখ এবং ২০১৫ সালে ১০ কোটি ৭০ লাখ টাকা বেশি ব্যয় দেখিয়েছে কোম্পানিটি।
অডিট ফার্মটি প্রতিষ্ঠানটির বিনিয়োগ, ঋণ, অগ্রিম, স্থায়ী ও অন্যান্য সম্পদ, গাড়ি, জমি ও বিল্ডিং, নগদ টাকা, ট্যাক্স ও ভ্যাট, চেয়ারম্যান ও পরিচালকরা কী পরিমাণ সম্মানি এবং অন্যান্য সুবিধা নিয়েছেন তার পর্যালোচনাসহ কোম্পানির আয়, ব্যয় ও সম্পদের বিষয়গুলো খতিয়ে দেখবে।
শিগগির কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও চেয়ারম্যানের কাছে এ সংক্রান্ত নিদের্শনা পাঠানো হবে বলে নিশ্চিত করেছে সূত্রটি।
আইডিআরএ-এর সদস্য জুবের আহমেদ  খান বাংলানিউজকে বলেন, জীবন বিমার পাশাপাশি সাধারণ বিমা খাতের এক্সপ্রেস ইন্স্যুরেন্সসহ বেশ কয়েকটি কোম্পানির আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে নিয়ম বহির্ভূত খরচ পাওয়া গেছে।
‘আইনে নির্ধারিত অর্থের চেয়ে বেশি অর্থ ব্যয়ের কারণে কোম্পানির বিমা দাবি পরিশোধের সক্ষমতা কমে যায়। পাশাপাশি শেয়ার হোল্ডাররাও ন্যায্য পাওনা থেকে বঞ্চিত হন। তাই কোম্পানির নিয়ম বহির্ভূত খরচের কারণ জানতে কোম্পানিতে নিরীক্ষক নিয়োগ দেওয়া হবে। ’
এরপর দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাও নেওয়া হবে বলে জানান তিনি।  
এ বিষয়ে যোগাযোগ করলে এক্সপ্রেস ইন্স্যুরেন্সের এমডি সাইদুর রহমান কোনো মন্তব্য করতে রাজি হননি।  
তবে তিনি বলেন, ‘আইডিআরএ-এর নির্ধারিত ব্যবস্থাপনা ব্যয়ের চেয়ে ৪৪ কোটি টাকা বেশি ব্যয় হয়েছে। ’
বাংলাদেশ সময়: ০৯২৪ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৬
এমএফআই/এমএ/
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।