ঢাকা, শুক্রবার, ১৯ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

ব্যাংকিং

তিন বছরে তিন বিলিয়ন ডলার দেবে বিশ্ব ব্যাংক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৭
তিন বছরে তিন বিলিয়ন ডলার দেবে বিশ্ব ব্যাংক

ঢাকা: আগামী তিন বছরে বাংলাদেশকে তিন বিলিয়ন ডলার দেবে বিশ্ব ব্যাংক। আইডি-১৮’র অধীনে এই অর্থ ছাড় করবে প্রতিষ্ঠানটি। বর্তমানে এই অর্থ ব্যয়ের রুপরেখা তৈরির কাজ করছে সরকার, আগামী তিন বছরে বাংলাদেশ বিশ্ব ব্যাংকের সবচেয়ে বড় ঋণ গ্রহীতা হবে বলেও জানিয়েছে তারা।

এ উপলক্ষে সোমবার (১৬ জানুয়ারি) সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে দেখা করেছে বিশ্ব ব্যাংকের এক প্রতিনিধিদল। যার নেতৃত্ব দেন ব্যাংকের ফাইন্যান্স অ্যান্ড মার্কেটস গ্লোবাল ডিরেক্টর সেবেস্তিয়ান মনোনিয়ার।


 
বৈঠক শেষে বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান সাংবাদিকদের বলেন, বাংলাদেশের আর্থিক প্রকল্প এবং ব্যাংকিং সেক্টরের উন্নয়ন নিয়ে অর্থমন্ত্রীর সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। আমরা এদেশের অর্থনীতির চ্যালেঞ্জগুলোও তাকে জানিয়েছি।

তিনি বলেন, চ্যালেঞ্জের মধ্যে সবচেয়ে বড় বিষয় হলো আর্থিক খাতে সুশাসন ও খেলাপি ঋণ।
 
চিমিয়াও ফান বলেন, আগামী তিন বছরের জন্য বিশ্ব ব্যাংক আইডি-১৮ চূড়ান্ত করছে। এই খাতে বরাদ্দ আগের চেয়ে ১০ শতাংশ বাড়ানো হচ্ছে। বাংলাদেশ হবে এই খাতের বড় গ্রহীতা।
 
এ দিকে এ বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের বলেন, আমরা বাজেট ফাইনান্সিংয়ে বিশ্ব ব্যাংকের কাছে ৫০০ মিলিয়ন ডলার ঋণ চেয়েছিলাম। কিন্তু তারা এতে অনাগ্রহ প্রকাশ করে বলেছে, বাংলাদেশের অর্থনীতিতে এখন এমন কোনো সংকট নেই যে বাজেট করতে ঋণ প্রয়োজন হবে। তার পরিবর্তে তারা বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পে স্বল্প সুদে ঋণ দেওয়ার প্রস্তাব দিয়েছে।
 
এছাড়া তারা আডি-১৮’র আওতায় আগামী তিন বছরে তিন বিলিয়ন ডলার দেবে বলেও জানান অর্থমন্ত্রী। মুহিত বলেন, তারা আমাকে এ টাকা খরচের রূপরেখা ঠিক করার কাজ দিয়ে গেছে। জুনের মধ্যে এটা সম্পন্ন করতে হবে।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৭
আরএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa