ঢাকা, সোমবার, ১ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

ব্যাংকিং

‘ব্যাংকিংয়ে কিছুক্ষেত্রে সুশাসন না থাকায় অনিয়ম হচ্ছে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৩ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
‘ব্যাংকিংয়ে কিছুক্ষেত্রে সুশাসন না থাকায় অনিয়ম হচ্ছে’ কর্মশালায় বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজী হাসানসহ অতিথিরা। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ব্যাংকিং খাতের বেশ কিছু জায়গায় সুশাসন না থাকায় অনিয়মের ঘটনা ঘটছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজী হাসান।

বৃহস্পতিবার (২৩ মার্চ) দুপুরে রাজধানীর মিরপুরে অবস্থিত বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) অডিটোরিয়ামে আয়োজিত এক কর্মশালায় তিনি এ মন্তব্য করেন।

আবু হেনা মোহা. রাজী হাসান বলেন, ব্যাংকিং খাতে সুশাসন খুবই প্রয়োজন।

ব্যাংকিং খাতকে সামনে এগিয়ে নিতে হলে সুশাসনের কোনো বিকল্প নেই। কিন্তু আমরা অনেক সময় দেখছি, ব্যাংকিং খাতে সুশাসনের অভাব রয়েছে। ফলে কিছু কিছু অনিয়মের অভিযোগও উঠছে।

তিনি বলেন, ইনটার্নাল কন্ট্রোল অ্যান্ড কমপ্লায়েন্স অব ব্যাংকস (আইসিসিবি) যদি সঠিকভাবে কাজ না করে তাহলে ব্যাংকিং খাতে সুশাসন থাকবে না। আইসিসিবি ব্যাংকিং খাতের তৃতীয় নয়ন হিসেবে কাজ করে। তাই আইসিসিবি ডিভিশনকে আরও শক্তিশালী করতে হবে।

আইসিসিবি ডিভিশনের দুর্বলতা কারণে অনিয়ম হচ্ছে উল্লেখ করে ডেপুটি গভর্নর বলেন, দেখা যায় শাখা ব্যাংক থেকে ডিপোজিটরদের ২ হাজার কোটি টাকা প্রধান শাখায় নিয়ে যাওয়া হচ্ছে, কিন্তু বাংলাদেশ ব্যাংক এ সম্পর্কে কিছুই জানতে পারছে না। আবার অনেক সময় দেখা যায় ব্যাংকের বোর্ডের বাইরের লোকজন এসে বোর্ড মিটিং করছে। এগুলো ব্যাংকিং খাতের জন্য ভালো খবর নয়। এভাবে চলতে থাকলে ডিপোজিটরদের স্বার্থ রক্ষা করা সম্ভব হবে না।

নিজ নিজ জায়গা থেকে অর্পিত দায়িত্ব পালন করার তাগিদ দিয়ে তিনি বলেন, ম্যানেজমেন্টকে তার নিজ জায়গা থেকে অর্পিত দায়িত্ব পালন করতে হবে। তাছাড়া অডিট ও আইসিসিবি ডিভিশনকেও স্বাধীনভাবে কাজ করতে হবে।

বাংলাদেশ ব্যাংকে সুপারভিশনের জন্য লোকবল কম উল্লেখ করে ডেপুটি গভর্নর বলেন, সুপারভিশনের জন্য লোকবল মাত্র ৭৫০ থেকে ৮০০ জন। কিন্তু সারাদেশে বিভিন্ন ব্যাংকের শাখা রয়েছে সাড়ে ১২ হাজার। তাই লোকবলের অভাবে সব ধরনের সুপারভিশনে কিছু কিছু দুর্বলতা রয়েছে।

কর্মশালায় আরও বক্তব্য রাখেন- বিআইবিএমের মহাপরিচালক ড. তোফিক আহমেদ চৌধুরী, অধ্যাপক মো. মহিউদ্দিন সিদ্দিকী, সহকারী অধ্যাপক মো. মাহাব্বাত হোসেন ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক গৌতম প্রসাদ দাস প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৪৯ ঘণ্টা, মার্চ ২৩, ১০১৭
এমএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।