ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ব্যাংকিং

কেন্দ্রীয় ব্যাংকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা সেমিনার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৭
কেন্দ্রীয় ব্যাংকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা সেমিনার

ঢাকা: টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ (এসডিজি) বা সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার ২০১৫ (এমডিজি) উত্তরসূরি এবং তাদের সফলতা ও সীমাবদ্ধতা নিয়ে সেমিনারের আয়োজন করেছে বাংলাদেশ ব্যাংক। 

রোববার (০২ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে অনুষ্ঠিত সেমিনারে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব অরিজিৎ চৌধুরী।  

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন ডেপুটি গভর্নর-২ এস কে সুর চৌধুরী, চেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাডভাইজার আল্লাহ মালিক কাজেমী, প্রধান কার্যালয়ের নির্বাহী পরিচালক, সংশ্লিষ্ট বিভাগের মহাব্যবস্থাপক এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিটের পরিচালক দেবব্রত চক্রবর্তী ও উপপরিচালক মো. রোকন-উল-হাসান।

 

অনুষ্ঠানের শুরুতে সাস্টেনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের পক্ষ থেকে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় বাংলাদেশ ব্যাংকের দৃষ্টি’ বিষয়ে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করা হয়। এ বিষয়ে বক্তব্য রাখেন, অরিজিৎ চৌধুরী, এস কে সুর চৌধুরী ও সাস্টেনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী পরিচালক মো. মোছলেম উদ্দিন।  

এমডিজি থেকে এসডিজির পরিসর অনেক বড়। সবাই পরিকল্পিতভাবে কাজ করলে বাংলাদেশ এমডিজি অর্জনে যে সাফল্য দেখিয়েছে এসডিজি অর্জনও তা সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়। এজন্য সরকারের পাশাপাশি দেশের বেসরকারি খাতের অর্থায়ন প্রবাহ নিশ্চিত করা প্রয়োজন।  

এ উদ্দেশ্যে বাংলাদেশ ব্যাংক মূল নিয়ন্ত্রক হিসেবে যথাযোগ্য ভূমিকা পালনে অগ্রগামী হবে বলে আশা প্রকাশ করা হয়। সেমিনারের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগগুলো এসডিজি অর্জনে সমন্বিতভাবে কাজ করবে এবং বাংলাদেশ ব্যাংক তথা বাংলাদেশকে সুন্দর ভবিষ্যতের পথে এগিয়ে নিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন বক্তারা।  

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৭
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।