ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ব্যাংকিং

বেশি দামে ডলার বিক্রির তথ্য গোপন করায় ৯ ব্যাংককে নোটিশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৯ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৮
বেশি দামে ডলার বিক্রির তথ্য গোপন করায় ৯ ব্যাংককে নোটিশ বাংলাদেশ ব্যাংক

ঢাকা: আমদানি পর্যায়ে বেশি দামে ডলার বিক্রি করা ৯টি ব্যাংককে জরিমানা কর‍তে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। আমদানিকারকদের কাছ থেকে ডলারের যে দাম নেওয়া হয়েছে, হিসাবের খাতায় তার চেয়ে কম দেখানোর কারণে এসব ব্যাংককে জরিমানা করা হচ্ছে।

ব্যাংকগুলো হচ্ছে- এক্সিম ব্যাংক লিমিটেড, বেসিক ব্যাংক লিমিটেড, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, দি সিটি ব্যাংক লিমিটেড, প্রাইম ব্যাংক রিমিটেড, এনসিসি ব্যাংক লিমিটেড, ডাচ বাংলা ব্যাংক লিমিটেড, ঢাকা ব্যাংক লিমিটেড ও ট্রাস্ট ব্যাংক লিমিটেড।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, তথ্য গোপন করার কারণ জানতে চেয়ে রোববার (২৮ অক্টোবর) এসব ব্যাংকে চিঠি পাঠিয়ে তিনদিনের মধ্যে জবাব চাওয়া হয়েছে।

ব্যাংকগুলো সন্তোষজনক জবাব দিতে না পারলে প্রচলিত বিধান মোতাবেক জরিমানা করা হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ব্যাংকগুলোকে ৮৩ দশমিক ৮৫ টাকায় ডলার বিক্রি করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এসব ব্যাংক সেই নির্দেশনা উপেক্ষা করে ৮৪ দশমিক ৬০ থেকে ৮৪ দশমিক ৯৫ টাকা পর্যন্ত দরে বিক্রি করেছে।

বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে অভিযোগ পাওয়ার পরিদর্শন করে সত্যতা মেলায় কেন বেশি দরে বিক্রি করা হয়েছে তা জানতে চেয়ে নোটিশ দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৮
এসই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।