ঢাকা, বুধবার, ১৮ মাঘ ১৪২৯, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯ রজব ১৪৪৪

ব্যাংকিং

এনসিসি ব্যাংকের এমডির ব্যাখ্যা চেয়েছে পর্ষদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৯ ঘণ্টা, মে ৯, ২০১৯
এনসিসি ব্যাংকের এমডির ব্যাখ্যা চেয়েছে পর্ষদ এনসিসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোসলেহ উদ্দিন আহমেদ

ঢাকা: ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কর্মাস (এনসিসি) ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোসলেহ উদ্দিন আহমেদের অ্যাকাউন্টে সন্দেহজনক লেনদেনের অভিযোগের ব্যাখ্যা চেয়েছে ব্যাংকটির পরিচালনা পর্ষদ।

আগামী সাতদিনের মধ্যে লিখিতভাবে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।  

বুধবার (০৮ মে) ব্যাংকের পরিচালনা পর্ষদের জরুরি সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

 

এনসিসি ব্যাংকের এমডি মোসলেহ উদ্দিন আহমেদের ব্যাংক অ্যাকাউন্টে প্রায় ৩৫ কোটি টাকা পাওয়ার ঘটনাটি খতিয়ে দেখে ব্যবস্থা নিতে দুর্নীতি দমন কমিশনকে চিঠি দেয় বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

মঙ্গলবার (০৭ মে) বিএফআইইউ’র পাঠানো ওই চিঠি দুদকে আসে।

বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান আবু হেনা মোহা. রাজী হাসান সাংবাদিকদের বলেন, সব ধরনের ব্যাংক অ্যাকাউন্ট পর্যবেক্ষণে রাখা হয়। কোনো অ্যাকাউন্টে অস্বাভাবিক লেনদেন হলে তা খতিয়ে দেখা বিএফআইইউ’র নিয়মিত কাজের অংশ।  

তিনি আরও বলেন, লেনদেন সংক্রান্ত যাবতীয় তথ্য দুর্নীতি দমন কমিশন (দুদক) ও জাতীয় রাজস্ব বোর্ডে পাঠানো হয়েছে। ৩৫ কোটি টাকা একবারে জমা হয়নি। কয়েকবছর লেনদেনের সারমর্ম এটি। গত দুই/তিন বছর বিভিন্ন অ্যাকাউন্টে ওই অর্থ জমা হয়েছে ও উত্তোলন করা হয়েছে। বিএফআইইউ’র তদন্তে বিষয়টি ধরা পড়ে।  

তারই আলোকে বুধবার পরিচালনা পর্ষদের জরুরি সভা থেকে ব্যাখ্যা চাওয়া হয় এমডির কাছে।

জানা গেছে, সব মিলিয়ে মোসলেহ উদ্দিনের অ্যাকাউন্টে বর্তমানে ১০ কোটি টাকার মতো জমা আছে। এর মধ্যে চাকরি জীবনের সঞ্চয় থেকে চার কোটি টাকা। শেয়ার কেনার জন্য তার প্রবাসী ভাগ্নের দেওয়া এক কোটি টাকায় শেয়ার না কিনে ব্যাংকে এফডিআর করে রেখেছেন।  

আর ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিংয়ের কাছে জমি বিক্রি থেকে পেয়েছেন ৫ কোটি টাকা। তবে ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিংয়ে বিক্রি করা জমির মূল্য দেখানো হয়েছে মাত্র ৫১ লাখ টাকা।

এনসিসি ব্যাংকের এমডির অ্যাকাউন্টে গত কয়েক বছরের যাবতীয় লেনদেন বিবেচনায় নিয়ে ৩৫ কোটি টাকা জমা ও উত্তোলন দেখানো হয়েছে।  

বাংলাদেশ সময়: ২২২৭ ঘণ্টা, মে ৮, ২০১৯
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa