ঢাকা, বৃহস্পতিবার, ৬ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০, ০৪ রবিউল আউয়াল ১৪৪২

ব্যাংকিং

আর্থিকখাতে দুই বছরের জন্য নিষিদ্ধ ফরাছত আলী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, জুলাই ৫, ২০২০
আর্থিকখাতে দুই বছরের জন্য নিষিদ্ধ ফরাছত আলী আর্থিকখাতে দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন ফরাছত আলী

ঢাকা: আগামী দুই বছর কোনো ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পরিচালক থাকতে পারবেন না এনআরবি কর্মাশিয়াল ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ফরাছত আলী।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ফরাছত আলীর বিরুদ্ধে যেসব অভিযোগ উঠেছিল তা তদন্ত করে প্রমাণিত হয়েছে। এ কারণে তাকে চলতি বছরের ২১ জুন থেকে দুই বছরের জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে নিষিদ্ধ করা হয়েছে।

জানা গেছে, এনআরবি কর্মাশিয়াল ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্বে থাকাকালে নিয়ন্ত্রক সংস্থা কেন্দ্রীয় ব্যাংককে মিথ্যা তথ্য প্রদান, ব্যাংকের পরিচালকদের স্বাক্ষর জাল করে ঋণ প্রস্তাব অনুমোদনসহ বেশ কিছু অভিযোগে ২০১৭ সালের ১০ ডিসেম্বর অপসারণ করা হয় ফরাছত আলীকে। ওই সব অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়া বাংলাদেশ ব্যাংক এই সিদ্ধান্ত নিয়েছে।

প্রবাসীদের উদ্যোগে গঠিত এনআরবি কর্মাশিয়াল ব্যাংকে বড় ধরনের অনিয়ম ধরা পড়ায় ফরাছত আলীকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংক। নতুন চেয়ারম্যান নির্বাচিত হন এসএম তমাল পারভেজ। ২০১৮ সালের ১২ জানুয়ারি ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক দেওয়ান মুজিবুর রহমানকে অপসারণ করা হয়।

কেন্দ্রীয় ব্যাংক অনুমোদন না দেওয়ায় ২০১৮ সালের আগস্টে পরিচালক পদ থেকেও বাদ পড়েন ফরাছত আলী।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, জুলাই ৫, ২০২০
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa