ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

বিএনপি

‘চলমান পদ্ধতিতেই নির্বাচনে অংশ নেবে বিএনপি’

সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৬
‘চলমান পদ্ধতিতেই নির্বাচনে অংশ নেবে বিএনপি’ ছবি: শাকিল-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ‘চলমান নির্বাচন পদ্ধতিতেই বিএনপি আগামী জাতীয় নির্বাচনে অংশ নেবে’ এমন মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার (১৯ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) আয়োজিত ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ডিআরইউ-এর হল রুমের এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি জামাল উদ্দিন। আর সঞ্চালনা করেন ডিআরইউ সাধারণ সম্পাদক রাজু আহমেদ।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে যে পদ্ধতিতে দশম জাতীয় সংসদ নির্বাচন হয়েছে, সেই অ্যাক্সিটিং পদ্ধতিতেই বিএনপি পরবর্তী নির্বাচনে অংশ নেবে।

মধ্যবর্তী নির্বাচন নিয়ে অপর প্রশ্নের উত্তরে তিনি বলেন, কী কারণে মধ্যবর্তী নির্বাচন হবে? মধ্যবর্তী নির্বাচন নিয়ে দেশি-বিদেশি কোনো বাস্তবসম্মত চাপ সরকার অনুভব করছে না। বর্তমানে জাতীয় সংসদে সরকারের তিন চতুর্থাংশ সংখ্যা গরিষ্ঠতা রয়েছে।

‘সেখানে আস্থা বা অনাস্থার কোনো সংকট তো নেই। আর যারা মধ্যবর্তী নির্বাচনের কথা বলছেন তারাও আন্দোলন করে নির্বাচনের কোনো পরিবেশ সৃষ্টি করতে পারেননি। তারা তো নির্বাচনের পক্ষে ৫০০ লোকের একটি মিছিলও করতে পারেন না। ’

‘এছাড়া দেশে কোনো বুদ্ধিজীবী, সুশীল সমাজ বা অন্য কোনো পেশাজীবীদের পক্ষ থেকেও কোনো দাবি নেই। তাহলে সরকার কেন নির্বাচনের নামে মধ্যবর্তী তামাশা করতে যাবে,’ বলেন তিনি।
 
২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে পদ্মাসেতু নির্মাণ শেষ হবে বলে জানান সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সড়ক দ‍ুর্ঘটনা রোধে ব্যর্থতা স্বীকার করে সড়ক পরিবহনমন্ত্রী বলেন, মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়ে বিভিন্ন বিষয়ে সফলতা পেলেও দ‍ুর্ঘটনা রোধসহ সড়ক পরিবহনে শৃঙ্খলা আনতে পারিনি।

‘আগের বছরের চেয়ে এবার দ‍ুর্ঘটনায় মৃত্যু সংখ্যা কম হলেও এই ঈদে মৃত্যুর মিছিল দেখা গেছে। দ‍ুর্ঘটনায় পাখির মতো মানুষ মারা গেছে। এতো মৃত্যুতে আমি নিজেও অবাক হয়েছি। চালকদের বেপায়োরা গাড়ি চালানো আমরা বন্ধ করতে পারিনি। ’

তিনি বলেন, পরিবহনগুলোতে দক্ষ চালকের চেয়ে অদক্ষ চালকই বেশি। মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবে এর ব্যর্থতার দায় আমি এড়াতে পারি না। তবে আমরা বসে নেই। দুর্ঘটনা রোধসহ সড়ক পরিবহনে শৃঙ্খলা আনতে চেষ্টা অব্যাহত রেখেছি।

কাদের বলেন, দ‍ুর্ঘটনা রোধের এই চ্যালেঞ্জ অতিক্রম করতে হবে। সড়কে দুর্ঘটনাপ্রবণ ১৪৪টি স্পট চিহ্নিত করে সেগুলোর চওড়াকরণ ও ডিভাডাইডার নির্মাণ করা হচ্ছে।

এছাড়া দেশের সব মহাসড়কে অযান্ত্রিক যান ও কম গতির গাড়ির জন্য আলাদা সার্ভিস লেন করা হবে বলেও জানান তিনি।

ট্রাফিক আইন না মানার বিষয়ে ক্ষোভ প্রকাশ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, সাধারণ মানুষকে আইন মানানো গেলেও ‘অসাধারণ’ মানুষদের আইন মানানো যায় না। তারা ট্রাফিক আইন মানলেও আমরা যারা রাজনীতি করি ও অসাধারণ মানুষ তাদের আইন মানানো দুঃসাধ্য।

‘হেলমেটবিহীন ও তিনজন নিয়ে কোনো বাইক চালককে জিজ্ঞাসা করতে দেখবেন তারা কোনো না কোনো রাজনৈতিক দলের কর্মী। এই আইন না মানার প্রবণতা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। ’

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৬/আপডেট: ১৪১৫ ঘণ্টা
এমএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।