ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিএনপি

এই সার্চ কমিটি দিয়ে নিরপেক্ষ ইসি হবে না

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৭
এই সার্চ কমিটি দিয়ে নিরপেক্ষ ইসি হবে না সংবাদ সম্মেলনে বক্তব্যে মির্জা ফখরুল, ছবি: দীপু মালাকার

ঢাকা: নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের লক্ষ্যে গঠিত সার্চ কমিটি প্রসঙ্গে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এই সার্চ কমিটি দিয়ে নিরপেক্ষ নির্বাচন কমিশন হবে না।

সার্চ কমিটি গঠনের দুদিন পর শনিবার (২৭ জানুয়ারি) সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানান তিনি।
 
রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটিকে নির্দলীয় কিংবা নিরপেক্ষ বিবেচনা করার কোনো অবকাশ নেই উল্লেখ করে ফখরুল বলেন, আমরা মনে করি, এমন একটি সার্চ কমিটির মাধ্যমে নির্দলীয়, নিরপেক্ষ, সৎ, সাহসী ও যোগ্য ব্যক্তিরা আগামী নির্বাচন কমিশনের প্রধান হবেন কিংবা সদস্য হবেন, এমনটা আশা করারও বাতুলতা মাত্র।


 
‘আমরা এই ঘটনার মাধ্যমে আগামী নির্বাচনকে প্রভাবিত করার সরকারি ষড়যন্ত্র সম্পর্কে দেশবাসীকে হুঁশিয়ার হতে এবং নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে সরকারকে বাধ্য করার জন্য ঐক্যবদ্ধ হতে আহ্বান জানাচ্ছি,’ বলেন তিনি।
 
বিএনপি সার্চ কমিটি প্রত্যাখ্যান করছে কিনা? এক সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে ফখরুল বলেন, এখানে প্রত্যাখ্যান করা বা না করার কোনো বিষয় নেই। নির্বাচন কমিশন যখন গঠিত হবে, তখন এই প্রশ্ন আসতে পারে। আমরা সার্চ কমিটির বিষয়ে আমাদের মতামত বা প্রতিক্রিয়া জানিয়েছি।
 
আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে প্রধান করে গঠিত সার্চ কমিটির অন্য সদস্যরা হলেন, বিচারপতি ওবায়দুল হাসান, পিএসসি চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, সিএজি মাসুদ আহমেদ ও অধ্যাপক শিরীণ আখতারের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলেন মির্জা ফখরুল।
 
তিনি বলেন, প্রার্থীহীন, ভোটারহীন নির্বাচনী প্রহসনের মাধ্যমে ক্ষমতায় আসীন সরকারের এই স্বৈরাচারী আচরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।
 
তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলামের ব্যাপারে কোনো আপত্তি তোলেননি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
 
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বরচন্দ্র রায়, আমির খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন, নিতাই রায় চৌধুরী, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, ওলামা দলের সভাপতি আবদুল মালেক প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১১০৬ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৭/আপডেট ১৪৪৬
এজেড/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।