ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিএনপি

জনগণের ওপর প্রতিশোধ নিতেই নাগরিক কালো আইন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৭
জনগণের ওপর প্রতিশোধ নিতেই নাগরিক কালো আইন সিলেট মহানগর বিএনপি আয়োজিত ‘বাংলাদেশ নাগরিকত্ব আইন-২০১৬ নাগরিক ভাবনা’ শীর্ষক সেমিনার

সিলেট: সরকারের ভোটারবিহীন নির্বাচন প্রত্যাখ্যান করায় জনগণের ওপর প্রতিশোধ নিতেই নাগরিক কালো আইন করা হচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান।

শনিবার (১৮ মার্চ) সিলেট মহানগর বিএনপি আয়োজিত ‘বাংলাদেশ নাগরিকত্ব আইন-২০১৬ নাগরিক ভাবনা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

নোমান বলেন, নাগরিকত্ব আইন-২০১৬ একটি কালো আইন।

দেশের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক এই আইন নতুন করে নানা সমস্যার সৃষ্টি করবে।

তিনি বলেন, সব কিছুর মূলে হচ্ছে গণতন্ত্র। সব দলের অংশগ্রহণে একটি অবাধ সুষ্ঠু নির্বাচন আয়োজন করতে হবে। বিনাভোটে নির্বাচিত সরকারের মাধ্যমে নাগরিকের মতো জনগুরুত্বপূর্ণ আইন প্রণয়ন কখনোই বৈধ ও কল্যাণকর হবে না।

জনমত যাচাই না করে এমন আইন প্রণয়ন জনগণ কখনোই মেনে নেবে না। এই জংলি আইন বাতিলে জনগণকে সঙ্গে নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।

সিলেট মহানগর বিএনপি সভাপতি নাসিম হোসাইনের সভাপতিত্বে ও বিএনপির কেন্দ্রীয় আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কাউসার কামালের সঞ্চালনায় নগরীর একটি অভিজাত রেস্টুরেন্টের হলরুমে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের প্রধান আলোচক হিসেবে অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, নাগরিকত্ব আইন-২০১৬ একটি কালো আইন। প্রবাসীদের অধিকার হরণের জন্য এই আইন প্রণয়ন করা হয়েছে।

প্রফেসর ড. এএফএম ইউসুফ হায়দার বলেন, এটা কোনো রাজনৈতিক ইস্যু নয়, নাগরিক ইস্যু। তাই নাগরিকত্ব কালো আইনের বিরুদ্ধে জনমত গঠন করতে বিএনপির মহৎ উদ্যোগে দেশপ্রেমিক জনতাকে এগিয়ে আসতে হবে।

সেমিনারে আরও বক্তব্য রাখেন- বিএনপির ভাইস চেয়ারম্যান ইনাম আহমদ চৌধুরী, ফেডারেল জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি রুহুল আমীন গাজী, সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির, বিএনপির কেন্দ্রীয় সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবন, সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি মুকতাবিস উন নুর, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর ড. সাজেদুল করিম, সম্মিলিতি পেশাজীবী পরিষদ সিলেটের সভাপতি ডা. শামীমুর রহমান, বিএনপির কেন্দ্রীয় সহ-আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট জাকির হোসেন ভুইয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর গোলাম রব্বানী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক প্রফেসর ড. মু. নকিব নসরুল্লাহ।

সবাইকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন সিলেট মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম।

সেমিনারে  ‌আরো ছিলেন- বিএনপির কেন্দ্রীয় ও সিলেট বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক সাবেক এমপি দিলদার হোসেন সেলিম ও কলিম উদ্দিন আহমদ মিলন, ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় সভাপতি আজিজুল বারী হেলাল, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সিলেট জেলা সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও ছাতক উপজেলার সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরী মিজান, ব্যারিস্টার মীর হেলাল এবং সিলেট বিভাগের বিভিন্ন স্থান থেকে আসা শিক্ষাবিদ, রাজনীতিবিদ, জনপ্রতিনিধি, দলীয় নেতাকর্মী ও সাংবাদিকরা।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৭
এনইউ/জিপি/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।