ঢাকা, সোমবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

বিএনপি

বাজেট প্রণয়নে সরকারের কোনো নৈতিক ভিত্তি নেই

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, মে ২৬, ২০১৭
বাজেট প্রণয়নে সরকারের কোনো নৈতিক ভিত্তি নেই

ঢাকা: বাজেট প্রণয়নে সরকারের নৈতিক কোনো ভিত্তি নেই বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার (২৬ মে) বিকেলে হোটেল পূর্বাণীর বলরুমে এমবিএ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ম্যাব) আয়োজিত প্রাক বাজেট আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।  
 
মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এ সরকারের নৈতিক কোনো ভিত্তি নেই বাজেট প্রণয়নের।

কারণ, এরা তো নির্বাচিত হয়ে আসেনি। সুতরাং জনগণের কাছ থেকে যে ট্যাক্স তারা নেবে, তা কোন অধিকারে নেবে? এর কোনো জবাব তারা দিতে পারবে না। কোথাও কোনো জবাবদিহিতা নেই। না পার্লামেন্টে, না জনগণের কাছে।
 
বাংলাদেশের অর্থনীতি তীব্র গতিতে রসাতলে যাচ্ছে অভিযোগ করে তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি হচ্ছে একটা লুটেরা অর্থনীতি। পরিসংখ্যানের যে ধুম্রজাল সৃষ্টি করা হয়, এটা একটা ম্যাজিক, জুয়েল আইচের মতো ম্যাজিক। একটা ফুলকে ১০টা ফুল দেখানো হচ্ছে।  
 
ক্ষমতাসীনরা সুপরিকল্পিতভাবে বাংলাদেশের অর্থনীতিকে ধ্বংস করে দিচ্ছে অভিযোগ করে ফখরুল বলেন, ১/১১ থেকে এই কাজ শুরু হয়েছে। আমি মনে করিয়ে দিতে চাই, দেশে যারা নতুন এন্টারপ্রাইজশিপ গড়ে তুলছিলো, যেসব নতুন উদ্যোক্তা সৃষ্টি হচ্ছিল, যেসব উদ্যোক্তা তাদের পুঁজি বাংলাদেশে বিনিয়োগ করতে যাচ্ছিল, ১/১১তে তাদের ধরে নিয়ে এমন পিটুনি দিয়েছে আর টাকা নিয়েছে যে বিনিয়োগের কথা ওরা আর জীবনেও ভাববে না।
 
তিনি বলেন, নতুন ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে দেখবেন, তারা বিনিয়োগের কথা চিন্তাও করবে না। ব্যবসায়ীদের মধ্যে যে আশা ছিল, স্বপ্ন ছিল, তারা বাংলাদেশকে মুক্ত অর্থনীতির দেশ হিসেবে গড়ে তুলবে, সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলবে, সে কথা তারা আর চিন্তাও করবে না।

সরকারের কোনো ক্ষেত্রে কোনো জবাবদিহিতা নেই উল্লেখ করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, যখন হাওরে বন্যা চলছে; কষ্ট করছে মানুষ। তখন সচিবরা, সরকারি কর্মকর্তারা পাঁচজন/সাতজন করে বিদেশে যাচ্ছে। বিদেশে যাওয়ার ব্যাপারে কারো কোনো বিধি-নিষেধ নেই। যার যেখানে খুশি যেতে পারছে।
 
এসব সমস্যার একমাত্র সমাধান যে সুষ্ঠু নির্বাচন, তা আমি বলতে চাই না। কিন্তু একটা জবাবদিহি করার মতো সরকার তো আমরা প্রতিষ্ঠা করতে পারি। যে সরকার জনগণের কাছে জবাবদিহি করবে। সেই লক্ষ্যেই আমরা কাজ করছি- বলেন বিএনপির মহাসচিব।
 
ম্যাব’র সভাপতি আলমগীরের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক বাণিজ্যমন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অধ্যাপক ড. মাহবুব উল্লাহ, আবু আহমেদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. খন্দকার মুস্তাহিদুর রহমান, কবি ফরহাদ মজহার ও বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।
 
অনুষ্ঠানে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেন দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান।
 
বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, মে ২৬, ২০১৭
এজেড/জিপি/এসএইচ এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।