ঢাকা, সোমবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

বিএনপি

জনগণকে করের নেটওয়ার্কে বেঁধে ফেলা হয়েছে  

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৯ ঘণ্টা, জুন ২, ২০১৭
জনগণকে করের নেটওয়ার্কে বেঁধে ফেলা হয়েছে  

ঢাকা: ২০১৭-১৮ অর্থ বছরের জন্য ঘোষিত বাজেটে জনগণকে করের নেটওয়ার্কে আষ্টে-পিষ্ঠে বেঁধে ফেলা হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার (০২ জুন) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচে আয়োজিত মাসব্যাপী পুস্তক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।
 
বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ পুস্তক প্রদর্শনীর আয়োজন করেছে ‘জিয়া স্মৃতি পাঠাগার ও জাতীয়তাবাদী প্রকাশনা সংস্থা’।


 
মির্জা ফখরুল বলেন, গতকাল নতুন একটা বাজেট আমাদের উপর এই অনৈতিক সরকার চাপিয়ে দিয়েছে। এটার লেজিটিমিসি নেই। তারা জাতির উপর একটা বাজেট দিতে পারে সেই বৈধতা তাদের নেই। কিন্তু তারা দিয়েছে।
 
এমনভাবে দিয়েছে যে, আজকে পত্রিকায় দেখবেন; এমনকি তাদের ঘরানার পত্রিকাগুলো লিখেছে, করের বোঝা চাপিয়ে দেওয়া হল জনগণের উপরে। করের নেটওয়ার্কে আষ্টেপিষ্ঠে বেঁধে ফেলা হলো জনগণকে- বলেন তিনি।
 
১৫ শতাংশ ভ্যাট নিয়ে গোটা জাতিকে করের বোঝার মধ্যে ফেলে দেওয়া হচ্ছে উল্লেখ করে মির্জা ফখরুল ইসলাম আরও বলেন, অনেকগুলো কার্টুন বেরিয়েছে আজ। একটা রুগ্ম মানুষ, তার উপর বিশাল করের বোঝা চাপিয়ে দেওয়া হযেছে। যেখানে সে মারা যাওয়ার মতো উপক্রম।
 
তিনি বলেন, এ বাজেট সাধারণ মানুষের কোনো কল্যাণ তো করবেই না বরং সাধারণ মানুষের জন্য বোঝা হয়ে দাঁড়াবে। এই যে আমরা পাঠাগার করছি, এই পাঠাগারের জন্য কত টাকা বরাদ্দ আছে? শিক্ষার জন্য বরাদ্দ সামান্য কিছু বাড়ানো হয়েছে। কিন্তু শিক্ষার গুণগত মান উন্নয়নের জন্য যে কিছু করা দরকার, সে সম্পর্কে এ বাজেটে কিছু বলা নেই।
 
স্বাস্থ্যখাতের অবস্থা ভয়াবহ রকম খারাপ উল্লেখ করে ফখরুল বলেন, কিন্তু স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ানো হয়নি। বরাদ্দ দেওয়া হয়েছে মেগা প্রজেক্ট। ৩০টি মেগা প্রজেক্ট। এই মেগা প্রজেক্ট মেগা কস্টিং হবে এবং সেই মেগা কস্টিংয়ে মেগা দুর্নীতি হবে, মেগা পকেট ভারী হবে।
 
জিয়া স্মৃতি পাঠাগারের সভাপতি আবদুস সালামের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা কবির মুরাদ, মোতাহের পাটোয়ারি, সঞ্জিব চৌধুরী, বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হাবীব উন নবী খান সোহেল, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু ও জিয়া স্মৃতি পাঠাগারের সাধারণ সম্পাদক জহির তুহিন প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, জুন ০২, ২০১৭
এজেড/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।