ঢাকা, বুধবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

বিএনপি

আ’লীগকে দুর্নীতির আদি প্রবর্তক বললেন রিজভী

পলিটিক্যাল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৫ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৭
আ’লীগকে দুর্নীতির আদি প্রবর্তক বললেন রিজভী

ঢাকা: আওয়ামী লীগ দুর্নীতির মুকুট মাথায় নিয়ে তুঘলকি কায়দায় দেশ চালাচ্ছে অভিযোগ করে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, দুর্নীতির আদি প্রবর্তক ও আবিষ্কর্তা হচ্ছে আওয়ামী লীগ।

শুক্রবার (১৪ জুলাই) সকাল ১১টায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে রিজভী এ কথা বলেন। বন্যা, চালের দর বৃদ্ধিসহ সাম্প্রতিক বিভিন্ন ইস্যুতে প্রতিক্রিয়া জানাতে এ নিয়মিত ব্রিফিং ডাকা হয়।

রিজভী বলেন, গণমাধ্যমে দেখলাম মালয়েশিয়ায় সেকেন্ড হোম বানানোর হিড়িক পড়েছে। সেখানে ৩৫৪৬ বাংলাদেশি সেকেন্ড হোম গড়েছেন।  সেকেন্ডহোম গড়ার সম্পদের পরিমাণ প্রায় ১ হাজার ৫০০ কোটি টাকা এবং অবৈধ উপায়ে বাংলাদেশ থেকে এ টাকা পাচার হয়েছে। যারা সেকেন্ড হোম গড়ে তুলছেন তারা প্রভাবশালী।

বিএনপির এ নেতা বলেন, সাধারণ মানুষের আর বুঝতে বাকি নেই কারা মালয়েশিয়ায় সেকেন্ড হোম গড়ে তুলছে। ক্ষমতার অত্যুজ্জ্বল আলোকে ধাঁধিয়ে গিয়ে দুর্নীতির মুকুট মাথায় নিয়ে তুঘলকি কায়দায় দেশ চালাচ্ছে আওয়ামী লীগ। দুর্নীতির আদি প্রবর্তক ও আবিষ্কর্তা হচ্ছে আওয়ামী লীগ।  

দেশের উত্তর-পূর্বাঞ্চলসহ বেশ কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতির ভয়াবহ অবনতি ঘটেছে উল্লেখ করে তিনি বলেন, ভয়াবহ বন্যায় খাদ্য ও বিশুদ্ধ পানির অভাবে মানুষ মানবেতর জীবনযাপন করছে। এসব জেলাগুলোর বন্যাদুর্গত বানভাসি মানুষ ত্রাণের জন্য হাহাকার করছে। সরকারের দু’একজন মন্ত্রী ফটোসেশন করে ঢাকায় ফিরে আসছেন। আর স্থানীয় প্রশাসন যৎসামান্য ত্রাণ সামগ্রী নিয়ে গেলেও তা আওয়ামী লীগ নেতাকর্মীরা লুট করে নিয়ে যাচ্ছে।  

গণমাধ্যমগুলোতে বানভাসি অসহায় মানুষের দুঃখ-দুর্দশার চিত্র ফুটে ওঠলেও সরকার তাদের পাশে নেই অভিযোগ করে রিজভী বলেন, মন্ত্রী-এমপিরা ঢাকায় বসে আরাম-আয়েশে জীবনযাপন করছেন। জনগণের ভোটে নির্বাচিত নয় বলেই তারা বানভাসি মানুষের পাশে দাঁড়ানোর প্রয়োজন অনুভব করছেন না।  

রিজভী বিএনপির পক্ষ থেকে সংশ্লিষ্ট বন্যাদুর্গত এলাকাগুলোতে বিএনপি নেতাকর্মী ও স্বেচ্ছাসেবীদের ত্রাণ নিয়ে মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

তিনি চালের দাম বৃদ্ধির বিষয়ে বলেন, সরকারের প্রধানমন্ত্রী খাদ্য মজুদ রয়েছে। কাজেই খাদ্যের অভাব হবে না। আর খাদ্যমন্ত্রীও বলেছেন চালের সংকট হবে না, দাম বাড়লেও সেটার জন্য অসাধু ব্যবসায়ীরা দায়ী। কিন্তু আমরা বাস্তবে কী দেখলাম, চালের দাম কমেনি, বরং বেড়েছে। দেশের বাজারে চালের দাম এখন অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে। সরকার চালের দাম নিয়ন্ত্রণে নিতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। এখন তিন বেলা ভাত জোটাতে গিয়ে বিপাকে পড়েছে সীমিত আয়ের মানুষ।  

বিএনপির মুখপাত্রের অভিযোগ, এখনও খুচরা বাজারে মোটা চাল ৪৮ থেকে ৫০ টাকার নিচে কোনো চাল নেই। একটু ভালো সরু চাল বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে। সরকারি হিসাব অনুযায়ীই গত এক মাসে সাধারণ মানের মোটা চালের দাম বেড়েছে ৮ শতাংশের বেশি। আর এক বছরে দাম বেড়েছে প্রায় ৫০ শতাংশ।  

ব্যবসায়ীদের দায়ী করে সরকারের ব্যর্থতা আড়াল করা যাবে না। কারণ এরা সরকারি দলের লোক। মন্ত্রী এমপি বা দলের শীর্ষ নেতাদের আত্মীয়। গরীব মানুষদের মেরে লুটের টাকার ভাগ সরকারি উচ্চ মহলেও যায় তাই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারেন না-- যোগ করেন রিজভী।

বৃহস্পতিবার (১৩ জুলাই) ব্রাহ্মণবাড়িয়া, বরিশালসহ দেশের বিভিন্ন অঞ্চলে ৫৭টি ইউনিয়ন পরিষদের অনুষ্ঠিত নির্বাচনে কারচুপি হয়েছে অভিযোগ করে রিজভী বলেন, আগের মতো এই নির্বাচনেও আওয়ামী লীগের লোকজন সকাল থেকে ভোট কেন্দ্র দখল করে জালভোট প্রদানের মহৌৎসবে মেতে ওঠে।  

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।