ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

বিএনপি

প্রধানমন্ত্রীর প্রাণনাশের চেষ্টা ‘গাঁজাখোরী’ গল্প

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৭
প্রধানমন্ত্রীর প্রাণনাশের চেষ্টা ‘গাঁজাখোরী’ গল্প প্রধানমন্ত্রীর প্রাণনাশের চেষ্টা ‘গাঁজাখোরী’ গল্প

ঢাকা: ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাণনাশের চেষ্টা’ সংক্রান্ত প্রকাশিত খবরকে ‘গাঁজাখোরী গল্প’ আখ্যা দিয়ে বিদেশি সাংবাদিক সুবীর ভৌমিকের তৎপরতা নিয়ে প্রশ্ন তুলেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছিলেন তিনি।

রুহুল কবির রিজভী বলেন, বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, রাজনীতি, বিরোধী দল ও দলের নেতা-নেত্রীসহ নানা বিষয়ে অলীক মনগড়, ভিত্তিহীন কাহিনী রচনা করে দেশে-বিদেশে দীর্ঘ দিন ধরে অপপ্রচার চালিয়ে আসছেন বিদেশি সাংবাদিক সুবীর ভৌমিক।


 
মিডিয়া সন্ত্রাস চালাতে সুবীর ভৌমিকের সঙ্গে বাংলাদেশের কিছু সাংবাদিকও যোগ দিয়েছেন উল্লেখ করে তিনি বলেন, সুবীর ভৌমিক নিজ দেশসহ আঞ্চলিক বিভিন্ন গণমাধ্যমে কাজ করেন। কখনো বাংলাদেশে এসে অথবা নিজ দেশ থেকে বাংলাদেশের বিভিন্ন ইনস্টিটিউশন ও বিরোধী দলের নেতা-নেত্রীদের বিরুদ্ধে অবাস্তব গল্প তৈরি করে বাংলাদেশসহ বিশ্বব্যাপী তা প্রচার করছেন মানুষের মধ্যে একটা ভয়ানক বিভ্রান্তিতৈরি করাই এই অপপ্রচারের উদ্দেশ্য।
 
রুহুল কবির রিজভী বলেন, সুবীর ভৌমিক কিছুদিন আগে লিখেছেন- লন্ডনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এবং সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান বিদেশি গোয়েন্দা সংস্থার সঙ্গে ষড়যন্ত্র করছেন, স্পেশাল সিকিউরিটি ফোর্স’র (এসএসএফ) সদস্যরাই প্রধানমন্ত্রীর প্রাণনাশের চেষ্টা করেছেন।
 
মিয়ানমারের ইয়াংগুন থেকে প্রকাশিত ও প্রচারিত ‘মিজ্জিমা’ ইংলিশ সাপ্তাহিকে সুবীর ভৌমিক খুবই চাঞ্চল্যকর খবর প্রচার করেছেন। সেটি হলো- ‘বাংলাদেশের প্রধানমন্ত্রীর জীবননাশের আরেকটি অপচেষ্টা’। বিষয়টি অসত্যবলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ইতোমধ্যে নাকচ করে দেয়া হয়েছে।

এসব খবরকে গাঁজাখোরী আখ্যা দিয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, এসব ভিত্তিহীন খবর প্রচারের উদ্দেশ্য কী, তা সহজেই বোঝা যায়। গাঁজাখুরী মিথ্যা গল্প সাজিয়ে সেটিকে বিভিন্ন মিডিয়ায় রিসাইকেল করে বাংলাদেশ রাষ্ট্র, নিরাপত্তাসহ বিভিন্ন প্রতিষ্ঠানকে তারা ভেঙে ফেলতে চাচ্ছে।
 
রোহিঙ্গাদের প্রতি বাংলাদেশের জনগণের সহানুভুতি সুবীর ভৌমিক ‘চক্ররা’ মেনে নিতে পারছে না উল্লেখ করে রিজভী বলেন-আজকে রোহিঙ্গা প্রশ্নে জনগণের যে ঐক্য সৃষ্টি হয়েছে তা নজীরবিহীন। জনগণ তাদের শক্তি,সামর্থ ও সংগতি নিয়ে তাদের পাশে দাঁড়াচ্ছে। রোহিঙ্গাদের জন্য ত্রাণ তৎপরতায় বাংলাদেশ সশস্ত্র বাহিনী যখন গুরুদায়িত্ব পালন করছে তখন সশস্ত্র বাহিনীর সবচেয়ে চৌকস ইউনিট এসএসএফ কে টার্গেট করার মূল উদ্দেশ্য বুঝতে কারোই কষ্ট হয় না।  
 
তিনি বলেন, সুবীর ভৌমিক এর আগেও দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন। যেহেতু তিনি বিদেশি নাগরিক সেহেতু তিনি বাংলাদেশের আদালতের আওতায় পড়বেন না। সেজন্য নিজ দেশ থেকে বিভিন্নআঞ্চলিক গণমাধ্যমে বানানো গল্প রচনা করছেন। এই সমস্ত লেখা-লেখি যে সম্পূর্ণরূপে উদ্দেশ্যপ্রণোদিত তা জানতে কারো বাকি নেই।
 
বাংলাদেশ সেনাবাহিনীকে বিতর্কিত করার জন্যই সুবীর ভৌমিকরা উঠে-পড়ে লেগেছে উল্লেখ করে রিজভী বলেন, সবচেয়ে দু঳খের বিষয়- বিদেশি এই সাংবাদিকের ষড়যন্ত্রমূলক মিথ্যাচার বাজারজাত করছেন বাংলাদেশের কয়েকজন সাংবাদিক। জনগণ আজ বিস্মিত, কীভাবে সুবীর ভৌমিকের মতো সন্দেহভাজন ব্যক্তি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশে অবাধে যাতায়াত করেন এবং স্থানীয় কিছু মানুষের সঙ্গে টিম গঠন করে বাংলাদেশ বিরোধী অভিযানে লিপ্ত থাকেন?
 
বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৭
এজেড/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।