ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

বিএনপি

সংসদ নির্বাচন অনিশ্চিত: গয়েশ্বর চন্দ্র রায়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০১ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৭
সংসদ নির্বাচন অনিশ্চিত: গয়েশ্বর চন্দ্র রায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ছবি: সুমন শেখ

ঢাকা: আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়া অনিশ্চিত বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

রোববার (০২ অক্টোবর) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

অবাধ নিরপেক্ষ ও গ্রহণযোগ্য জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানে আন্তর্জাতিক পর্যবেক্ষণ মিশনের গুরুত্ব শীর্ষক আলোচনা সভার আয়োজন করেছে সুইডেন বিএনপি।

গয়েশ্বর রায় বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন অনিশ্চিত। এর কারণ হলো এমন কোনো দেশি-বিদেশি আন্তর্জাতিক শক্তিকে শেখ হাসিনা এখন পর্যন্ত আশ্বস্ত করতে পারে নাই আগামী নির্বাচনের সুষ্ঠুতা নিয়ে। সুতরাং আমরা ক্ষমতায় যাই বা না যাই এই সরকারের আয়ু বেশি দিন নাই। এই যাওয়ার পেছনে আপনাদের (বিএনপি) অবদান আছে কি-না, তা জনগণের মাঝে দৃশ্যমান না করেন তাহলে ফলাফল আপনাদের গলায় নাও আসতে পারে।

নির্বাচনকালীন সরকারের প্রসঙ্গ টেনে তিনি বলেন, সহায়ক সরকার নিয়ে গবেষণার দরকার হয়? এরশাদ পদত্যাগ করার সময় কি ৫ মিনিট সময় লেগেছিল? ৫ মিনিটও লাগেনি। বিচারপতি সাহাবুদ্দিন ভাইস প্রেসিডেন্ট পরবর্তীতে প্রেসিডেন্ট এরপর নির্বাচন। সুতরাং একটি দলীয় সরকার না থাকলে কিভাবে নির্বাচন হয় তা জনগণও জানে, শিক্ষিত লোকও জানে, অশিক্ষিত লোকও জানে। এনিয়ে গবেষণা করার দরকার নেই।

বিএনপির এই নেতা বলেন, রোহিঙ্গাদের প্রতি এ মানবিকতা যেন কারো নোবেলের উপলক্ষ্য না হয়।

তিনি বলেন, বিএনপি মাঠ থেকেই সৃষ্টি। বিশেষ করে দলের নেত্রী খালেদা জিয়া মাঠ থেকেই সৃষ্টি। তাই দলের নেতৃত্বের ঘাটতি নাই। আমরা যদি ক্লান্ত হয়ে যাই, বেশি পথ চলতে না পারি সেটা আমাদের অপরাধ। এজন্য আমি বলবো আন্দোলন ও সংগ্রামের বিকল্প নাই। আমাদের একটাই কাজ শেখ হাসিনাকে ক্ষমতা থেকে সরানো।

রোহিঙ্গা ইস্যু প্রসঙ্গে তিনি বলেন, আজকে মিয়ানমার থেকে রোহিঙ্গারা আসছে। এনিয়ে আমাদের মধ্যে ইমোশন কাজ করছে। কিছুদিন পর ইমোশন থাকবে না। কারণ ইমোশন অলওয়েজ স্ট্রংগার দ্যান রিয়েলিটি। বাস্তবতা বুঝতে পারলে আমরা আজকের মতো সেদিন কথা বলবো না। কারণ রোহিঙ্গারা আমাদের জন্য স্থায়ী সমস্যা হয়ে দাঁড়াবে। যে পরিমাণ রোহিঙ্গা এসেছে তাদের ফেরত পাঠাতে যদি মিয়ানমারকে চাপে না রাখা যায়, আন্তর্জাতিক বিশ্বকে যদি চাপে না রাখা যায় তবে তা সঙ্কট হয়ে দাঁড়াবে।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার লন্ডনে অবস্থান প্রসঙ্গে তিনি বলেন, যারা বলেন, বেগম খালেদা জিয়া আর আসবেন না তারা অপেক্ষা করুন। আর দেখুন প্রধানমন্ত্রী নিজেও যুক্তরাষ্ট্র থেকে আসেন কিনা? কারণ পরিবেশ পরিস্থিতি আপাতত তার কাছে ভয়ের কারণ না হলেও তিনি যখন হাঁটেন নিজের ছায়া দেখে ভয় পান।

সংগঠনের উপদেষ্টা ও সাবেক যুবদল নেতা মিজান চৌধুরীর সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন বিএনপির ভাইস-চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু ও সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৭
এমএসি/এএটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।