ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

বিএনপি

সহসা কি দেশে ফিরছেন খালেদা জিয়া!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১২ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৭
সহসা কি দেশে ফিরছেন খালেদা জিয়া! বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ফাইল ফটো

ঢাকা: গত ১৫ জুলাই চিকিৎসার জন্য লন্ডন সফরে যান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তিনি দেশ ছাড়ার সপ্তাহ দুই পেরুতে না পেরুতেই তার দেশে ফেরা না ফেরা নিয়ে রাজনৈতিক পরিমণ্ডলে গুঞ্জন দানা বাঁধে।

সম্প্রতি জাতিসংঘ অধিবেশনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে গিয়ে তিনি চিকিৎসা নেন।

অস্ত্রপচার করেন। এ কারণে প্রধানমন্ত্রীর দেশে ফিরতে দেরি হয়। এই পরিস্থিতিতে গুঞ্জন ওঠে, দুই নেত্রী রাজনৈতিক সমঝোতা করে দেশে ফিরবেন। কিন্তু তেমন কিছুই হয়নি। এরই মধ্যে প্রধানমন্ত্রী জাতিসংঘের অধিবেশন ও চিকিৎসা শেষ করে দেশে ফিরলেও খালেদা জিয়া এখনো দেশে ফেরেননি।
 
‘তার দেশে ফেরা চিকিৎসকদের উপর নির্ভর করছে’ দলীয় নেতাদের এমন আনুষ্ঠানিক বক্তব্য থাকলেও খালেদা জিয়ার এই লন্ডন সফরের রাজনৈতিক তাৎপর্য রয়েছে।
 
আগামী ২২ অক্টোবর ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। সূত্র বলছে, সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক নিশ্চিত করতে বিএনপির একটি মহল তৎপর রয়েছে। সে হিসেবে দলটির নেতাকর্মীদের ধারণা, সুষমা স্বরাজের সফরের আগেই তিনি দেশে ফিরবেন এবং তার সঙ্গে বৈঠক করবেন।
 
আগামী ২২ তারিখের আগেই বিএনপি চেয়ারপারসন দেশে ফিরবেন বিভিন্ন মহলে এমন কথা প্রচার হলেও কবে নাগাদ ফিরছেন তা নিশ্চিত করে বলতে পারছেন না কেউ। এতে করে নেত্রীর দেশে ফেরার বিষয়টি অনেকটা ধোঁয়াশার মধ্যে রয়ে গেছে।
 
সূত্র বলছে, চেয়ারপারসন চিকিৎসার জন্য দেশের বাইরে গেছেন, এখনো তার চিকিৎসা চলছে। বিভিন্ন মহলে চলতি মাসে ফিরতে পারেন এমন কথা আলোচনা হলেও চিকিৎসকদের পরামর্শে তিনি দেশে ফিরবেন। তবে কবে নাগাদ ফিরবেন সে তারিখ এখনও চূড়ান্ত হয়নি। তারিখ চূড়ান্ত হলে বিএনপির পক্ষ থেকে তা আনুষ্ঠানিকভাবে জানানো হবে।
 
এদিকে, আজ সোমবার (৯ অক্টোবর) দুপুরে কুমিল্লার জেলা ও দায়রা জজ খালেদা জিয়াসহ ৭৮ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে পেট্রোল বোমা হামলার মামলায় এ রায় দেয়া হয়। একই সঙ্গে ঢাকার একটি আদালতে খালেদা জিয়ার একান্ত সহকারী শিমুল বিশ্বাসসহ বেশ কয়েকজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা করেছে। এর প্রতিবাদ জানিয়ে সারাদেশে বিক্ষোভ কর্মসূচি দিয়েছে বিএনপি ও তার সহযোগী সংগঠনগুলো।
 
খালেদা জিয়ার দেশে ফেরা নিয়ে রাজনৈতিক অঙ্গনে যখন গুঞ্জন তু্ঙ্গে, তখন তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হলো। এমন পরিস্থিতিতে তিনি দেশে ফিরবেন কিনা- এমন জিজ্ঞাসা এড়িয়ে যাওয়া যাচ্ছে না।
 
এ বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক সেনা প্রধান লে. জে.(অব.) মাহবুবুর রহমান বাংলানিউজকে বলেন, দলের চেয়ারপার্সনসহ অনেকের বিরুদ্ধে মামলা হচ্ছে, গ্রেফতারি পরোয়ানা জারি হচ্ছে। তা কতটুকু সত্য, কতটুকু টিকবে? এসব ব্যাপার তো থাকেই।    
 
দলীয় ফোরামে নেত্রীর দেশে ফেরা নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, নিশ্চয়ই খালেদা জিয়া দেশে ফিরবেন। এবং শিঘ্রই ফিরবেন বলে আমরা আশা করছি। অনেক বড় বড় সিদ্ধান্ত ওনাকে দিতে হবে। সেখানে নির্বাচন কমিশনের সঙ্গে আমাদের যাওয়ার ব্যাপারে কি হবে? কিভাবে বিএনপি নির্বাচনে যাবে? তত্ত্বাবধায়ক সরকার ও সহায়ক সরকার নিয়ে আলোচনাও করবেন তিনি। ওনার আসার ব্যাপারটি আমি সঠিক জানি না। তবে এমনও হতে পারে যে, (১৫ অক্টোবর) ওনি এসে সংলাপে জয়েন করছেন।    
 
স্থায়ী কমিটির আর এক সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বাংলানিউজকে বলেন, ম্যাডামের দেশে আসা নিয়ে কোন তথ্য আমার জানা নেই। অতএব এ ব্যাপারে কোন কথা বলতে পারবো না।
 
বাংলাদেশ সময় ১৭৫০ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৭
এএম/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।