ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

বিএনপি

খালেদার পক্ষে আংশিক যুক্তিতর্ক, বৃহস্পতিবার আরো শুনানি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৭
খালেদার পক্ষে আংশিক যুক্তিতর্ক, বৃহস্পতিবার আরো শুনানি বিশেষ আদালত থেকে বেরিয়ে যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ছবি: মবিনুল ইসলাম

ঢাকা: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে আংশিক যুক্তিতর্ক শেষে বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) পর্যন্ত শুনানি মূলতবি করা হয়েছে।

বুধবার (২০ ডিসেম্বর) বেলা সোয়া ১১টার দিকে বক্সীবাজারের বিশেষ আদালতে খালেদা জিয়ার আইনজীবী আব্দুর রেজ্জাক খান শুনানি শুরু করেন। শুনানি শুরুর মিনিট দশেক আগে আদালতে পৌছান খালেদা জিয়া।

এ মামলায় খালেদা জিয়ার নামে যে চার্জ গঠন করা হয়েছে তা বিধিসম্মত হয়নি মর্মে শুনানি করেন রেজ্জাক খান।

আগের দিন মঙ্গলবার (১৯ ডিসেম্বর) রাষ্ট্রপক্ষের শুনানিতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রধান কৌসুলি মোশাররফ হোসেন কাজল তার যুক্তিতর্কে খালেদার জিয়ার যাবজ্জীবন কারাদণ্ড দাবি করেন।

২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে দুদক। এতিমদের সহায়তা করার উদ্দেশ্যে একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়।

মামলায় খালেদা জিয়াসহ আসামি মোট ছয়জন। অন্য পাঁচ আসামি হলেন- বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান ও খালেদার বড় ছেলে তারেক রহমান, মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, সাবেক প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।

আসামিদের মধ্যে ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান মামলার শুরু থেকেই পলাতক। বাকিরা জামিনে আছেন।

বর্তমানে রাজধানীর বকশিবাজারে কারা অধিদফতরের প্যারেড মাঠে স্থাপিত ঢাকার বিশেষ জজ ড. মো. আখতারুজ্জামানের আদালতে বিচারিক এ মামলার কার্যক্রম চলছে।
বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৭
এমআই/জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।