ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

বইমেলা

ববি হাজ্জাজের ‘প্রেসিডেন্টের লুঙ্গি নাই’ বইমেলায় নিষিদ্ধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২৩
ববি হাজ্জাজের ‘প্রেসিডেন্টের লুঙ্গি নাই’ বইমেলায় নিষিদ্ধ

ঢাকা: গতিধারা প্রকাশনী থেকে প্রকাশিত ববি হাজ্জাজের বই ‘প্রেসিডেন্টের লুঙ্গি নাই’ একুশে বইমেলায় নিষিদ্ধ করেছে বাংলা একাডেমির টাস্কফোর্স কমিটি।

বইটির লেখক ববি হাজ্জাজ জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের সাবেক উপদেষ্টা ও জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান।

বইটি নিষিদ্ধের বিষয়ে বাংলা একাডেমির টাস্কফোর্সের সভাপতি অসীম কুমার দে জানান, বইমেলার নীতিমালায় বলা আছে—কাউকে কটাক্ষ করে কোনো বই প্রকাশ করা যাবে না। কিন্তু বইটির শুরুতেই কটাক্ষ করা হয়েছে। নীতিমালা না মানায় বইমেলায় বইটি বিক্রি ও প্রদর্শন করতে মানা করা হয়েছে প্রকাশনা প্রতিষ্ঠানকে। তারা আমাদের সাথে একমত হয়েছেন এবং বইটি মেলায় বিক্রি ও প্রদর্শন করছেন না।

তিনি বলেন, বইটি নজরে আসার পরই এই নির্দেশনা দেওয়া হয়। তারা যেহেতু আমাদের নির্দেশনা মেনে নিয়েছে, এজন্য আর লিখিত নির্দেশনা দেওয়ার প্রয়োজন হয়নি।

গতিধারার নির্বাহী পরিচালক আহমেদ কাওসার বলেন, বইমেলা কমিটি থেকে মৌখিকভাবে আমাদের বলেছে, বইটি বিক্রি বা প্রদর্শন না করতে। আমরা আর বিক্রি করছি না।

তবে বিভিন্ন অনলাইন বুকশপে এবং বাংলাবাজারে প্রকাশনাটির নিজস্ব কাউন্টার থেকে বইটি বিক্রি করা হচ্ছে।

বইয়ের লেখক ববি হাজ্জাজ বলেন, এটি মূলত একটি উপন্যাস। আমি নিশ্চিত করেই বলতে পারি, এখানে কোনো ব্যক্তি বিশেষকে কটাক্ষ বা কুরুচিপূর্ণ কিছু লেখা হয়নি। আমি যতটুকু জেনেছি, তারা বইটির নাম নিয়ে আপত্তি করেছে।

বাংলাদেশ সময়: ০০০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২৩
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।