ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

বইমেলা

কেন্দুয়া বইমেলায় শনিবার থাকবেন ড. জাফর ইকবাল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, মার্চ ১৭, ২০২৩
কেন্দুয়া বইমেলায় শনিবার থাকবেন ড. জাফর ইকবাল

নেত্রকোনা: ‘পড়বো বই গড়বো দেশ, আঁধার হবে নিরুদ্দেশ’- এই স্লোগানকে সামনে রেখে লোকসাহিত্যের উর্বর ভূমি নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় চলছে তিন দিনব্যাপী ‘কেন্দুয়া বইমেলা’।  

কেন্দুয়া রিপোর্টার্স ক্লাব উপজেলা পরিষদ চত্বরে আয়োজিত এ বইমেলার আজ (১৭ মার্চ) দ্বিতীয় দিন।

এদিন বইমেলায় ছিল বইপ্রেমী ও দর্শনার্থীদের উপচেপড়া ভিড়।  

‘হৃদয়ে কেন্দুয়া’ স্টলের বিক্রেতা আসিফ আহমেদ বলেন, প্রথমদিন বিক্রি কিছুটা কম হলেও দ্বিতীয় দিন আশানুরূপ বই বিক্রি হচ্ছে।

মেলায় আসা বইপ্রেমী পাভেল ভূইয়া বলেন, খুবই ভালো লাগেছে। আমি কয়েকটি পছন্দের বই কিনেছি। এমন বইমেলা শুধু তিনদিন নয়, অন্তত সাত দিনব্যাপী হওয়া উচিত।

বইমেলার আয়োজক কেন্দুয়া রিপোর্টার্স ক্লাবের সভাপতি আসাদুল করিম মামুন ও সাধারণ সম্পাদক লাইমুন হোসেন ভূইয়া জানান, মেলায় মোট ২০টি স্টল বসেছে। এরমধ্যে বইয়ের স্টল ছাড়াও হুমায়ূন আহমেদ কর্নার, লেখককুঞ্জ, শিশু কর্নার রয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলবে এ মেলা।  

আয়োজকরা জানিয়েছেন, শনিবার (১৮ মার্চ) মেলার শেষ দিনে বিকাল ৩টায় বইমেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বরেণ্য শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল। প্রধান আলোচক থাকবেন জেলা প্রশাসক (ডিসি) অঞ্জনা খান মজলিশ।  

বিশেষ অতিথি থাকবেন নেত্রকোনা সাহিত্য সমাজের সভাপতি অধ্যাপক মতীন্দ্র চন্দ্র সরকার, লোকসাহিত্য গবেষক জাহাঙ্গীর আলম জাহান, আদিবাসী গবেষক আলী আহমদ খান আইয়ুব।

প্রথম দিনের মতো আজও চলছে ছড়া-কবিতা পাঠ, দেয়ালিকা প্রকাশ ও লোকসাহিত্যের বিভিন্ন বিষয় নিয়ে সাংস্কৃতিক পরিবেশনা।  

সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলে বাউল গান ও উন্মুক্ত ছড়া-কবিতা পাঠ। গান পরিবেশন করেন বাউল মুকুল সরকার এবং ছড়া-কবিতা পাঠে অংশ নেন কবি রহমান জীবন ও আসিফ আহমেদসহ স্থানীয় শিশুবিতান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীরা।  

জুমার নামাজের বিরতির পর আবারও শুরু হয় কোয়ালিটি লারনার্স স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান। এরমধ্যে অনুষ্ঠিত হয় ‘স্মার্ট প্রজন্মকে বইমুখী করতে আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা।  

রিপোর্টার্স ক্লাবের সভাপতি আসাদুল করিম মামুনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক লাইমুন হোসেন ভূইয়ার পরিচালনায় এতে প্রধান অতিথি ছিলেন কেন্দুয়া সরকারি কলেজের অধ্যক্ষ উত্তম কুমার কর।  

বিশেষ অতিথি ছিলেন সান্দিকোণা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যক্ষ বাবুল আহমেদ, সাবেরুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুখলেছুর রহমান বাঙালি, কেন্দুয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সিরাজুল ইসলাম ভূইয়া ও উপজেলা শিক্ষক সমিতির সাধারণ জামিরুল হক।

এরআগে বৃহস্পতিবার (১৬ মার্চ) বিকেল ৪টায় এ বইমেলার উদ্বোধন করেন সংসদ সদস্য ও আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল।  

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. গোলাম কবির। বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অসিত কুমার সরকার সজল, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. নুরুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কাবেরী জালাল ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র আসাদুল হক ভূঞা।

আরও পড়ুন >> কেন্দুয়ায় তিনদিনের বইমেলা উদ্বোধন

কেন্দুয়া বইমেলায় বইপ্রেমীদের ভিড়

 

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, মার্চ ১৭, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।