ঢাকা, বৃহস্পতিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ২৬ নভেম্বর ২০২০, ০৯ রবিউস সানি ১৪৪২

বইমেলা

বইমেলায় কিঙ্কর আহ্‌সানের প্রথম গল্পগ্রন্থ ও উপন্যাস

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, জানুয়ারী ৮, ২০১৪
বইমেলায় কিঙ্কর আহ্‌সানের প্রথম গল্পগ্রন্থ ও উপন্যাস

অমর একুশে বইমেলায় (২০১৪) একইসঙ্গে প্রকাশিত হতে যাচ্ছে তরুণ কথা সাহিত্যিক কিঙ্কর আহ্‌সানের প্রথম গল্পগ্রন্থ ও প্রথম উপন্যাস। যথাক্রমে গল্পগ্রন্থ ‘কাঠের শরীর’ ও উপন্যাস ‘আঙ্গারধানি’।



বিভিন্ন সময়ে দৈনিক পত্রিকায় প্রকাশিত লেখকের ১০টি গল্প দিয়ে আয়োজন করা হয়েছে গল্পগ্রন্থ ‘কাঠের শরীর’। বইটি প্রকাশ করছে জাগৃতি। বইয়ের প্রচ্ছদ এঁকেছেন নিয়াজ চৌধুরী তুলি।

‘কাঠের শরীর’ নিয়ে কবি ও বাংলা একাডেমী কর্মকর্তা পিয়াস মজিদ বলেন, বইয়ের নাম কাঠের শরীর কিন্তু কিঙ্কর আহ্‌সান প্রথম গল্পের বইয়ে খুঁজে ফিরেছেন মানুষের মন। বিচিত্র সেই মানুষ, বিচিত্রতর তাদের মন। কাঠের শরীর বেয়ে কিঙ্করের সে মানুষঅনুসন্ধান চলে কাঁচা ধানের কবর জুড়ে, কবর থেকে বাগানবিলাসে; কখনো চায়ের কাপে— কখনোবা ঘুমে। এভাবে ছায়ালোকের মায়াময় চোখে তিনি দৃষ্টি নিবদ্ধ করেন জীবন-চিত্রনাট্যের খসড়ায়।

কিঙ্কর আহ্‌সানের প্রথম উপন্যাস ‘আঙ্গারধানি’ও প্রকাশ করছে জাগৃতি। এ বইটির প্রচ্ছদ এঁকেছেন শিবু কুমার শীল।

উপন্যাস সম্পর্কে কিঙ্কর আহ্‌সান বাংলানিউজকে বলেন, আলগী নদীর তীরে গড়ে ওঠা একটি গ্রামের ও পরিবারের সুখ, দুঃখ ও যাপিত জীবনের প্রতিটি মুহূর্তের গল্প হয়ে ওঠার গল্প নিয়ে এ উপন্যাসের বিস্তার। উপন্যাসে প্রধান চরিত্রের বড় ভাই, একমাত্র বড় ভাই দীর্ঘদিন ধরে পলাতক ছিল। সাপের কামড়ে ছোট বোনের মৃত্যুর দিনই ফিরে আসে সে ভাই। উপন্যাসের শুরুটা এখান থেকে। ভাইকে ঘিরে, ভাইয়ের ফিরে আসা আর বোনের চলে যাওয়াসহ চারপাশের মানুষগুলোকে ঘিরে এরপর ঘটতে থাকে একের পর এক ঘটনা।

সব ঠিকঠাক থাকলে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই বই দু’টো মেলায় আনবে জাগৃতি।

কিঙ্কর আহ্‌সানের (বাংলানিউজে প্রকাশিত) গল্প পড়তে ক্লিক করুন।

বাংলাদেশ সময়: ১২২৬ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৪
সম্পাদনা: তানিম কবির, বিভাগীয় সম্পাদক শিল্প-সাহিত্য

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa