ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

বইমেলা

দ্বিতীয় দিনেও গুছিয়ে ওঠেনি গ্রন্থমেলা

মেহেদি হাসান পিয়াস ও সাখাওয়াত আমিন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৪
দ্বিতীয় দিনেও গুছিয়ে ওঠেনি গ্রন্থমেলা

অমর একুশে গ্রন্থমেলা থেকে: ভাষা আন্দোলনের চেতনাকে ধারণ করে প্রতিবছর বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলাকে ঘিরে লেখক, পাঠক, প্রকাশকদের মধ্যে এক ধরনের আলাদা আগ্রহের সৃষ্টি হয়। কিন্তু আগ্রহের বিপরীতে এবার মেলা কর্তৃপক্ষের প্রস্তুতির ঘাটতি চোখে পড়ার মত।



দ্বিতীয় দিনেও পুরোপুরি গুছিয়ে উঠতে পারেনি গ্রন্থমেলা। মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, স্টল ও আনুষঙ্গিক সাজসজ্জার কাজ এখনো চলছে।

বাংলা একাডেমির ভেতর ও সোহরাওয়ার্দী উদ্যানের একাংশে এবার মেলা বসেছে। দুই অংশের মেলা প্রাঙ্গনে স্টল প্ল্যানার না থাকায় বিভ্রান্ত হচ্ছেন ক্রেতা-দর্শনার্থী। তারা তথ্যের জন্য এসে ভিড় করছেন মেলার মিডিয়া সেন্টার, বাংলা একাডেমির তথ্যকেন্দ্রে।

মিডিয়া কর্মীদের সুবিধার্থে প্রতিবছর ওয়াইফাই’র মাধ্যমে ফ্রি ইন্টারনেট সংযোগের ব্যবস্থা থাকলেও এবার সে সুবিধা এখনো পর্যাপ্ত দেওয়া হয়নি। ফলে সমস্যায় পড়তে হচ্ছে মিডিয়া কর্মীদের।

এদিকে মেলার দ্বিতীয় দিনের সন্ধ্যা পর্যন্ত বাংলা একাডেমি প্রাঙ্গণের নজরুল মঞ্চের তিনটি প্রকাশনীর পাঁচটি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। এই পাঁচটি বইয়ের মধ্যে চলচ্চিত্র, উপন্যাস এবং নারী অধিকার বিষয়ক প্রবন্ধের বই রয়েছে।
বইগুলো হচ্ছে ‘আলোকিত বাংলা’, ‘নীবর ভাস্কর’, ‘উদ্বাস্ত সিরিজ’, ‘আমি নারী’ এবং ‘অনুরাগ’।

‘আলোকিত বাংলা’র লেখক নীপু মল্লিক। বইটি প্রকাশ করেছে মিনতী প্রকাশনী। ‘নীবর ভাস্কর্য’র লেখক নঈম আহমেদ, প্রকাশক হৃদ প্রকাশন। চারুলিপি প্রকাশন থেকে বেরিয়ে সিজন নাহিয়ানের ‘উদ্বাস্তু সিরিজ’। পান্না রানীর ‘আমি নারী’ ও নিখিল কুমার সাহার ‘অনুরাগ’ প্রকাশ করেছে বিশাল বাংলা প্রকাশনী।
প্রকাশকরা জানান, দ্বিতীয় দিনে মেলায় দর্শনার্থীর সংখ্যা বেশি। কিন্তু ক্রেতার সংখ্যা কম। দর্শনার্থীরা স্টল থেকে স্টলে বিভিন্ন পছন্দের বই ঘুরে দেখছেন, কিন্তু ক্রয় করছেন না।

তবে তারা আশা করছেন, অচিরেই মেলায় ক্রেতার সংখ্যাও বাড়বে।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa