ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

বইমেলা

সরস্বতী পূজার দিনে জমেছে মেলা

আল-আমিন ও আবু তালহা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৪
সরস্বতী পূজার দিনে জমেছে মেলা

বইমেলা প্রাঙ্গণ থেকে: মঙ্গলবার ছিল সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। মা সরস্বতীকে সনাতন ধর্মালম্বীরা মান্য করেন বিদ্যার দেবী হিসেবে।

স্বরসতী পূজা উপলক্ষে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছিল সাধারণ ছুটি। সরস্বতী পূজার দিনে বইমেলায় তাই পাঠক-দর্শনার্থীদের ভিড় ছিল চোখে পড়ার মতো।

প্রকাশক এবং বিক্রেতারা বলেন, সরস্বতী পূজা উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ থাকায় আজ মেলার ৪র্থ দিনে পাঠক-দর্শনার্থীদের ভিড় ছিল অন্যান্য দিনগুলোর তুলনায় অনেক বেশি। আজ বইয়ের বিক্রিও ভালো।

মেলা শুরুর প্রথম কয়েকদিনে মেলায় সন্ধ্যার পর পাঠক-দর্শনার্থীদের ভিড় কিছুটা দেখা গেলেও মঙ্গলবার মেলার শুরু থেকেই পাঠক-দর্শনার্থীদের ভিড়ে মুখরিত হয়ে ওঠে মেলা প্রাঙ্গণ। বিশেষ করে এদিন মেলায় শিক্ষার্থীদের পদচারণা ছিল চোখে পড়ার মতো।

বিকেলে বন্ধুদের সাথে মেলায় বই কিনতে এসেছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নীলিমা সাহা। বাংলানিউজকে তিনি বলেন, সরস্বতী পূজার জন্য আজ বিশ্ববিদ্যালয় বন্ধ ছিল। আর সকালে পূজা শেষ করেই বন্ধুদের সাথে ঘুরেছি। এরপর বিকেলে মেলায় এসেছি বই কিনতে। মেলায় এসে বন্ধুরা একসাথে বই দেখছি, খুবই ভালো লাগছে।

মিরপুর থেকে মেলায় এসেছিলেন বাংলা কলেজের ছাত্র ইকবাল হোসেন। বাংলানিউজকে তিনি বলেন, মিরপুর একটু দূরে হওয়ায় মেলায় কম আসা হয়। তবে আজ কলেজ ছুটি থাকায় মেলায় ঘুরতে চলে এসেছি। নতুন বই দেখছি। পছন্দ হলেই কিনবো।

মেলায় স্বপরিবারে এসেছিলেন পেশায় চাকুরজীবী অমিত চক্রবর্তী। বাংলানিউজকে তিনি বলেন, প্রতি বছরই বইমেলায় আসি। এবার মেলা শুরুর তিন দিন হয়ে গেলেও আসা হয়নি। আজ ছুটি পেয়ে পরিবার নিয়ে মেলায় চলে এসেছি। এবার মেলায় এসে খুবই ভালো লাগছে। মেলার সম্প্রসারণ হওয়ায় এবার জায়গা বেড়েছে। তাই ঘুরে ঘুরে বই দেখতে ও কিনতে পারছি।

ঐতিহ্য প্রকাশনীর বিক্রেতা খাইরুল ইসলাম আজকের মেলা প্রসঙ্গে বাংলানিউজকে বলেন, এবারের অন্য দিনগুলোর তুলনায় আজ মেলায় পাঠক-দর্শনার্থীদের উপস্থিতি অনেক বেশি। সরস্বতী পূজার কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলো ছুটি থাকায় শিক্ষার্থীদের উপস্থিতিও অনেক বেশি। আজ মেলায় বিক্রিও অন্য দিনগুলোর তুলনায় বেশ ভালো।

বিদ্যাপ্রকাশ প্রকাশনীর বিক্রেতা দেওয়ান ত্বকী বাংলানিউজকে বলেন, অন্য দিনের তুলনায় আজ মেলায় দর্শনার্থীদের আগমন অনেক ভালো। বিশেষ করে শিক্ষার্থীদের ভিড়ই আজ মেলায় বেশি ছিল। তবে সাধারণ পাঠকদের উপস্থিতিও আশাব্যঞ্জক ছিলো।   বিক্রিও অন্য দিনের তুলনায় ভালো হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৪।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa