ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

বইমেলা

বইমেলায় ইরানের শ্রেষ্ঠ গল্প

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৪
বইমেলায় ইরানের শ্রেষ্ঠ গল্প

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে ফজল হাসান অনূদিত বই ‘ইরানের শ্রেষ্ঠ গল্প’। বইটিতে ইরানের আধুনিক ছোটগল্পের জনক সাদেক হেদায়েত থেকে শুরু করে বর্তমান প্রজন্মের মোট ১৯জন গল্পকারের ২১টি গল্প রাখা হয়েছে।



বইয়ে স্থান পাওয়া গল্পগুলো হলো, সাদেক হেদায়েতের তিন ফোঁটা রক্ত আরাশ এমামজাদাহর সবুজ স্কার্ফ, স্ত্রী ও শাশুড়ি, কাদের আব্দুল্লাহর ঈগল, সায়িদ তাওয়াক্কুলের জানালার পাশের মেয়েটি ও একজন লেখকের স্বীকারোক্তি, হোসেইন ইয়াকুবির কেরানি, রাইফেল এবং ময়লা ফেলার ঝুড়ি, বাহরাম হোসেইনের একদা কোথাও কাছাকাছি, সিমিন দানেশ্বরের পরিযায়ী পাখি, সমদ বেহরঙ্গীর ভাগ্যের খোঁজে, সাদেক চুবাকের বিচার, শোকুহ্ মির্জাদাগীর বিবর্ণ হলুদ কাগজে নীল কালির লেখা, সোহেইলা বেসকির আয়না, নাহিদ রাশলিনের দুর্নিবার আকর্ষণ, জয়া পিরজাদের খরগোশ এবং টমেটোর গল্প, শাহরনূর পার্শিপুরের বৃষ্টি, আজিন আরেফীর প্রত্যাবর্তন, সানাহ্ জালাহর বাস, মাহশীদ আমিরশাহীর ভয়, মনিরু রাভানিপুরের অভিনয় এবং পাক্সিমা মোজাভেজির আটচল্লিশটা সিঁড়ি।

ইরানের গল্প অনুবাদে আগ্রহী হবার বিশেষ কোনো কারণ আছে কি? জানতে চাইলে অনুবাদক ফজল হাসান বলেন, ‘কথায় আছে, ফার্সি শিল্প-সংস্কৃতির মুকুটের অমূল্য রত্ন হচ্ছে ফার্সি সাহিত্য। আর ইরানের এই ফার্সি সাহিত্যকে, বিশেষ করে ছোটগল্পকে, বাংলাদেশি পাঠকদের সঙ্গে পরিচয় করার প্রয়াসে এই ‘ইরানের শ্রেষ্ঠ গল্প’ সংকলন। ’

ইতোমধ্যেই অনূদিত এসব গল্প বাংলানিউজটোয়েন্টিফোর.কমের সাহিত্য বিভাগসহ দৈনিক পত্রিকার সাহিত্য পাতা, ঈদ সংখ্যা ও বিভিন্ন সাপ্তাহিক ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে। সংকলিত গল্পগুলোর প্রকাশনার সময়কাল গত শতকের তিন দশক থেকে শুরু করে ২০১৩ সাল পর্যন্ত বিস্তৃত বলে তিনি জানান।

ইরানের শ্রেষ্ঠ গল্প’র প্রচ্ছদ এঁকেছেন শিল্পী ধ্রুব এষ। বইটি প্রকাশ করেছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa