ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

বইমেলা

অনলাইনে বইপড়া ও কেনার সুযোগ

আশিস বিশ্বাস ও সাখাওয়াত আমিন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৪
অনলাইনে বইপড়া ও কেনার সুযোগ ছাবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইমেলা প্রাঙ্গন থেকে: প্রযুক্তির বিকাশের সঙ্গে সঙ্গে মানুষের বই পড়ার অভ্যাসেরও পরিবর্তন ঘটছে। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও অনলাইনে বই পড়া ও কেনার সুযোগ তৈরি হয়েছে।



এখনকার পাঠকরা প্রযুক্তি নির্ভর হওয়ার পরিপ্রেক্ষিতে এবারের বইমেলায় প্রকাশিত বইয়ের ডিজিটাল ভার্সন নিয়ে এসেছে ডাটা সফটের অঙ্গ-প্রতিষ্ঠান ‘বইপোকা’। তারা এবারের বইমেলার অনেক বই কম্পিউটার বা মোবাইল ফোনে পড়ার সুযোগ করে দিয়েছে। কিছু চিরায়ত বই তারা বিনামুল্যে ডাউনলোড করার সুযোগ দিচ্ছে। অন্যদিকে এবারের বইমেলার অনেক বইয়েরই পিডিএফ ভার্সন স্বল্প দামে ডাউনলোড করতে পারবেন পাঠকরা।

যারা বইমেলায় আসতে পারছেন না, ঢাকার বাইরে রয়েছেন বা বিদেশে অবস্থান করছেন তারা যাতে পছন্দের বইটি কিনতে পারেন, সে উদ্দেশ্যেই বইপোকা তাদের এ কার্যক্রম হাতে নিয়েছে বলে জানালেন বইপোকার সিনিয়র বিজনেস ডেভেলপমেন্ট অফিসার আবদুল্লাহ-আল-মামুন।

তিনি জানালেন, গুগল প্লে বা ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ডের মাধ্যমে ঘরে বসেই বইটি কিনতে পারবেন।

তিনি আরো জানান, পিডিএফ ভার্সনের বইগুলো অত্যন্ত মানসম্পন্ন ও ঝকঝকে এবং এর অনলাইন সুরক্ষার জন্য এনক্রিপ্টেড। এছাড়া পাঠক বইয়ের যেকোন অংশ শুধুমাত্র হাতের ছোঁয়ায় কপি করে সামাজিক মাধ্যমে শেয়ার করতে পারবেন। বইটি পড়তে পড়তে যদি কখনো মনে হয় যে তিনি পরবর্তী পৃষ্ঠা না পড়ে যেকোন পৃষ্ঠা পড়বেন তাহলে নিমিষেই তিনি পেজ জাম্প করতে পারবেন।

মামুন জানান, পড়তে পড়তে ভালো লাগলে যেকোন লাইনের আন্ডারলাইন, মার্কিং বা হাইলাইট করতে পারবেন।

কিভাবে এ চিন্তা মাথায় আসলো জানতে চাইলে মামুন বলেন, ‘ডাটা সফটের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান দেশ বিদেশের পাঠকের কথা চিন্তা করে বইপোকার এ ধরনের কার্যক্রম শুরুর কথা ভাবেন। এরপর বছরখানেক ধরে প্রস্তুতি নিয়ে এবারের বইমেলায় প্রথম অনলাইনে সরাসরি বইপোকার মাধ্যমে পিডিএফ ভার্সনে বই কেনার ব্যবস্থা করলেন। ’

তিনি আরো বলেন, পহেলা ফেব্রুয়ারি কার্যক্রম শুরুর পর থেকে আমরা ব্যাপক পাঠক সাড়া পেয়েছি। এ কারণে বই প্রকাশকরাও তাদের পিডিএফ ভার্সনের বই আমাদের মাধ্যমে বিক্রির আগ্রহ প্রকাশ করছেন।

তাছাড়া আমাদের ওয়েবসাইটে প্রকাশকদের জন্য আলাদা অ্যাকাউন্ট খোলার ব্যবস্থা রাখা হয়েছে, যেখানে তারা নিজেরাই তাদের বইয়ের পিডিএফ ভার্সন আপলোড করে দিতে পারেন।

প্রকাশকদের জন্য রয়্যালটির ব্যবস্থাও করা হচ্ছে বলে জানান তিনি।

বইপোকার বিশেষ ফিচারের ব্যাপারে তিনি বলেন, মোবাইল অ্যাপসের মাধ্যমে যেকেউ বিখ্যাত লেখকদের জনপ্রিয় সব বইগুলো পড়তে বা কিনতে পারবেন। ব্যক্তিগত বিভিন্ন বই বইপোকার রিডার দিয়ে পড়তে পারবেন। অসংখ্য বাংলা বই ফ্রি ডাউনলোড করতে পারবেন। বইপোকা অ্যাপসের বুক রিডারে হাইলাইট, আন্ডারলাইন, পেজজাম্প, বুকমার্কসহ অনেক সুবিধা ভোগ করতে পারবেন। তাছাড়া ফেসবুকে বইটির রেটিং করা যাবে যা আমাদের ওয়েবসাইটে সংরক্ষিত থাকবে।

বইয়ের পাইরেসি রোধে বিশেষ ব্যবস্থা রয়েছে বলে জানান তিনি। এর মধ্যে রয়েছে ডিজিটাল রাইট ম্যানেজমেন্ট (ডিআরএম), নিজস্ব বুকরিডার দিয়ে তৈরি দুই স্তরের নিরাপত্তা। যেকেউ চাইলেই google.gl/4rmgb9 (গুগল প্লে স্টোর) google.gl/1lvceb (অ্যাপলস্টোর) লিঙ্ক থেকে বই কিনতে এবং দাম পরিশোধ করতে পারবেন। এই জন্য www.banglabookhouse.com-এ ক্লিক করুন।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa