ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

বইমেলা

রোদেলায় শাহান সাহাবুদ্দিনে ‘প্রেম ও বিপ্লবের গান’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৪
রোদেলায় শাহান সাহাবুদ্দিনে ‘প্রেম ও বিপ্লবের গান’

মেলা প্রাঙ্গণ থেকে: বইমেলায় প্রকাশিত হয়েছে কবি, গল্পকার ও সাংবাদিক শাহান সাহাবুদ্দিনের কাব্যগ্রন্থ ‘প্রেম ও বিপ্লবের গান’।

ভাওয়ালের ছেলে শাহান সাহাবুদ্দিন ছোটবেলা থেকেই লেখা-লেখিতে মনোযোগী ছিলেন।

অনেক দিন কাজ করছেন গণমাধ্যমে। ইতিহাস থেকে হারানোর পথে ভাওয়ালকে স্মরণ করিয়ে দিতেই ‘প্রেম ও বিপ্লবের গান’।

বই সম্পর্কে বাংলানিউজকে লেখক জানান, রাজা গাজী ও কবি সন্ন্যাসীদের ভাওয়াল পরগণার ইতিহাস-ঐতিহ্য তিনি বুকে ধারণ করে প্রকৃতি ও প্রেমের জিম্মাদার হতে চান। নিঁখুত ভালোবাসা, প্রেম আর বিরহের নিপুণতায় লালিত চেতনায় সৃজিত ভাওয়ালের ঐতিহ্য চিরায়ত প্রেম, বিরহ  আর প্রেমের সামগ্রিক পরিণতির বাস্তবতাকে সমন্বয় করে তার কাব্য ‘প্রেম ও বিপ্লবের গান’।

কবি হেলাল হাফিজ তার গদ্য পড়ে বলেছেন ‘মোর দ্যান পোয়েট্রি’। ছিলেন শিল্প সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক পত্রিকা যাযাবরের সম্পাদক। তার লেখার স্বীকৃতি হিসেবে চ্যানেল আই ২০০৯-এর ভ্যালেন্টাইন ডে’তে তাকে নিয়ে নির্মাণ করেছিলেন বিশেষ অনুষ্ঠান। গোলাম মোর্তোজা সম্পাদিত  জাতীয় সংবাদ ম্যাগাজিন ‘সাপ্তাহিক’ শাহান সাহাবুদ্দিনকে একাধিকবার নির্বাচিত করেছে শ্রেষ্ঠ লেখক হিসেবে। ব্যবসায় প্রশাসনে স্নাতক ও সমাজকর্মে স্নাতকোত্তর শাহানের বর্তমান পেশা লেখালেখি ও সাংবাদিকতা।

কাব্যগ্রন্থটির ভূমিকা লিখেছেন কবি অসীম সাহা। বইটির প্রচ্ছদ এঁকেছেন অনন্ত আকাশ। বইটি পাওয়া যাচ্ছে রোদেলা প্রকাশনীর ৬৫, ৬৬ ও ৬৭ নম্বর স্টলে।

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa