ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

বইমেলা

মাথার ওপরে যে শূন্যতা... নিয়ে বইমেলায় শিবলী

তানিম কবির, বিভাগীয় সম্পাদক, শিল্প-সাহিত্য | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৪
মাথার ওপরে যে শূন্যতা... নিয়ে বইমেলায় শিবলী

বইমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে কবি ও গীতিকার লতিফুল ইসলাম শিবলীর তৃতীয় কবিতার বই ‘মাথার ওপরে যে শূন্যতা তার নাম আকাশ, বুকের ভেতরে যে শূন্যতা তার নাম দীর্ঘশ্বাস’।

 

এর আগে ১৯৯৫ সালে তার প্রথম কবিতার বই ‘ইচ্ছে হলে ছুঁতে পারি তেমার অভিমান’ ও ২০০৮ সালে ‘তুমি আমার কষ্টগুলো সবুজ করে দাও না’ প্রকাশিত হয়েছিল।

 

এত দীর্ঘ কেন বইয়ের নাম? জানতে চাইলে শিবলী বলেন, বেশ কয়েকদিন যাবত আমি এই একটি প্রশ্নের সম্মুখিন হচ্ছি। বইয়ের নাম যে ছোটই হতে হবে এমন তো কোনো কথা নেই। এ বইটির নাম একটু বড়ই হয়ে গেল।  

 

বই প্রসঙ্গে তিনি জানান, সাম্প্রতিক সময়ে, অর্থাৎ গত ২/৩ বছরের মধ্যে লেখা কবিতা দিয়েই বইটি সাজানো হয়েছে।

 

জেমসের কণ্ঠে গাওয়া তার লেখা বিখ্যাত গান ‘প্রিয় আকাশি’র প্রসঙ্গ তুলে জানতে চাই কে ওই ‘আকাশী’? মৃদু হেসে শিবলী বলেন, কে, ওই বনলতা সেন, কিংবা সুরঞ্জনা? তাদের বাস্তব কোনো অস্তিত্ব থাকলেও আজ আর কিছু যায় আসে না। কিংবা বলা যায়, কবির বর্ণনার সামনে সত্যিকারের ওই মানুষটিকে হয়তো এতই অনুজ্জ্বল লাগবে যে, ওই পরিচয় অপ্রকাশিত থাকাই ভালো। আকাশিও তেমন একটি নাম, যা আজ আর শুধু একটি নামই নয়, বরং বহু নামের পাশে ঘুর্ণায়মান একটি অনুভূতির নির্দেশক।

 

লতিফুল ইসলাম শিবলীর লেখা জনপ্রিয় অন্যান্য কয়েকটি গান হচ্ছে, জেমসের গাওয়া ‘জেল থেকে বলছি’, ‘গিটার কাঁদতে জানে’, ‘মান্নান মিয়ার তিতাস মলম’; আইয়ুব বাচ্চুর গাওয়া ‘আমি কষ্ট পেতে ভালোবাসি’, ‘কেউ সুখি নয়’, হাসতে দেখো গাইতে দেখো’, খালিদের গাওয়া ‘যতটা মেঘ হলে বৃষ্টি নামে’, শাফিন আহমেদের গাওয়া ‘হাজার বর্ষারাত’, আজম খানের গাওয়া ‘যত দূর যত পথ’ প্রভৃতি।

 

শুক্রবার থেকে পাঠসূত্র’র ১১-১২ নম্বর, সাহস পাবলিকেশন্সের ১৬৯ নম্বর ও গতি প্রকাশনীর ৩২১ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি।

 

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৪ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa