ঢাকা, সোমবার, ১০ মাঘ ১৪২৭, ২৫ জানুয়ারি ২০২১, ১১ জমাদিউস সানি ১৪৪২

বইমেলা

বঙ্গবন্ধুকে জানতে বইমেলায় পাঠকদের ভিড়

সাখাওয়াত আমিন, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৪
বঙ্গবন্ধুকে জানতে বইমেলায় পাঠকদের ভিড় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইমেলা প্রাঙ্গণ থেকে: সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার জীবন ও কর্ম  রাজনীতিকদের জন্য আদর্শ।

এ মহানায়কের আদর্শ ও সংগ্রামের দীর্ঘ রাজনৈতিক ইতিহাস কম-বেশি সব বাঙালিরই জানা। কিন্তু তাকে নিয়ে জানার আগ্রহ যেন দিন দিন বেড়েই চলেছে!
এ আগ্রহ থেকেই এবারের বইমেলায় ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর’র স্টলে (স্টল নং: ৪৮৯-৯১) ভিড় করছেন আগ্রহী পাঠকরা।

শেখ হাসিনা, শেখ রেহানা, বেবী মওদুদ, মুনতাসীর মামুনসহ বিভিন্ন লেখক রচিত বঙ্গবন্ধু ও তার পরিবারের ওপর লেখা বিভিন্ন বই, তার ছবি নিয়ে করা অ্যালবামসহ তার ব্যবহার্য নানা বিষয় স্থান পেয়েছে এ স্টলে।

এরমধ্যে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে লেখা মোট ৪৪টি বই রয়েছে। এছাড়া তার ছবি নিয়ে তৈরি করা প্লেট, টাইলস, সিডি, ভিসিডি, কলমসহ মোট ১০টি পণ্য প্রদর্শন করা হচ্ছে। তার বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘটনার ছবি নিয়ে রয়েছে দু’টি অ্যালবাম, যার একটি পেপার বাইন্ডিং, অপরটি থার্ড বাইন্ডিং। বিভিন্ন বয়সী পাঠকরা সেখানে ভিড় করছেন। নেড়ে-চেড়ে দেখছেন বইগুলো। পছন্দ হলে কিনেও নিচ্ছেন।

বঙ্গবন্ধুর নিজের লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি রয়েছে সর্বাধিক বিক্রিত বইয়ের তালিকায় শীর্ষে। এ বইটির প্রতি সব ধরনের পাঠকেরই আগ্রহ রয়েছে বলে জানালেন বিক্রেতারা।

এছাড়া অন্য বইগুলোর মধ্যে উল্লেখযোগ্য, শেখ রেহানার ‘জনসমুদ্রে এক মহানায়ক’ এবং সম্পাদিত ‘বাঙালির কলঙ্ক মোচন’, শেখ হাসিনা ও বেবী মউদুদ সম্পাদিত ‘আমার স্বপ্ন, আমার সংগ্রাম’ শেখ হাসিনা রচিত ‘মাইলস টু গো’ মুনতাসীর মামুনের ‘খ্যাতিমানদের চোখে বঙ্গবন্ধু’ ও ‘৭ মার্চের ভাষণ’ সিরাজ উদ্দীন আহমেদ রচিত ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ প্রভৃতি।

স্টলের সামনে কথা হয় এশিয়ান ইউনিভার্সিটির সমাজবিজ্ঞান বিভাগের আবু বকর খানের সঙ্গে। তিনি কিনেছেন বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী বইটি’।

তিনি বলেন, বঙ্গবন্ধুকে আমরা দেখিনি। তার সম্পর্কে পত্র-পত্রিকায় পড়েছি, তার ৭ মার্চের ভাষণ শুনেছি। এ বইটি তার নিজের লেখা। তাই আশা করছি বঙ্গবন্ধুর নিজের জবানীতেই তার সম্পর্কে জানা আরও সহজ হবে।

বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের প্রদর্শনী প্রভাষক সৈয়দা ফরিদা বেগম জানান, বঙ্গবন্ধুকে জানার আগ্রহ থেকেই ক্রেতা-দর্শনার্থীরা স্টলে এসে ভিড় করছেন। বিভিন্ন বই উল্টে-পাল্টে দেখছেন। পছন্দ হলে কিনে নিচ্ছেন।

কোন ধরনের পাঠকের আগ্রহ বেশি জানতে চাইলে তিনি জানান, সব ধরনের পাঠকেরই আগ্রহ রয়েছে। তবে তাদের মধ্যে বেশিরভাগই বয়সে তরুণ এবং কলেজ বিশ্ববিদ্যালয় পড়ুয়া।

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa