ঢাকা, সোমবার, ১০ মাঘ ১৪২৭, ২৫ জানুয়ারি ২০২১, ১১ জমাদিউস সানি ১৪৪২

বইমেলা

মেলায় মহাদেব সাহার ‘জাগরণের কবিতা’

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৪
মেলায় মহাদেব সাহার ‘জাগরণের কবিতা’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেলা প্রাঙ্গণ থেকে: অন্যায়ের বিরুদ্ধে মানুষকে উদ্দীপ্ত করার স্পৃহা নিয়ে অমর একুশে গগ্রন্থমেলায় আজ প্রকাশিত হয়েছে কবি মহাদেব সাহার কাব্যগ্রন্থ ‘জাগরণের কবিতা’। বাংলা প্রকাশ থেকে প্রকাশিত বইটিতে একবিংশ শতাব্দীর তরুণ প্রজন্মের জেগে ওঠার ইতিহাসকে কবিতার সুতোয় গেঁথেছেন কবি।



নতুন প্রজন্মের মাঝে দেশের সার্বভৌমত্ব রক্ষার চেতনাবোধ এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ সহস্র কণ্ঠস্বরে বেজে ওঠা দাবিগুলোকে কয়েক ফর্মায় একত্রিত করেছেন মহাদেব সাহা।

এছাড়া মেলায় আজ অনন্যা থেকে প্রকাশিত হয়েছে জনপ্রিয় কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের স্মৃতিচারণমূলক গ্রন্থ ‘সোনালী বিকেলগুলো’। বইটিতে ১৯৭১ সালে ফেলে আসা সময়ের কথা ভেবেছেন লেখক। দশ-এগারো বছরের একটি ছেলে লম্বা কঞ্চির মাথায় বাংলাদেশর পতাকা বেঁধে দৌড়াচ্ছে। পরনে ছেঁড়া প্যান্ট, ছেঁড়া লাল সোয়েটার, চিৎকার করে বলছে বাংলাদেশ স্বাধীন হইয়া গেছে। ফেলে আসা সেই সময়ের বার বার নাড়া দিয়ে যায় লেখককে। সেই স্মৃতিগুলোকেই মূলত লেখক বইয়ের পাতায় আবদ্ধ করেছেন।

এছাড়াও মেলায় আজ ইত্যাদি প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে কথাসাহিত্যিক সেলিনা হোসেনের ভ্রমণ বিষয়ক গ্রন্থ ‘পার্বত্যভুমির পথেপ্রান্তরে। ’ বইটি মূলত ভ্রমণ বিষয়ক হেলেও বইটিতে একটি বিশেষ জনগোষ্ঠির সাংস্কৃতিক জীবনের প্রামাণ্যচিত্র ফুটিয়ে তুলেছেন লেখক।

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa