ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বইমেলা

মেলায় ‘সক্রেটিস’!

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৪
মেলায় ‘সক্রেটিস’!

মেলা প্রাঙ্গণ থেকে: সক্রেটিস নামটি সর্বজন পরিচিত। কিন্তু এ মানুষটি সম্পর্কে আমরা কতটুকু জানি আমরা? লিখিত কিছুই রেখে যান নি তিনি।

বিভিন্ন উৎস থেকে তার যে ছবি আমরা পাই তা সর্বক্ষেত্রে সঙ্গতিপূর্ণ নয়।

আধুনিক মানুষের এ শিক্ষাগুরুর এবং তার চিন্তা-ভাবনা নিয়ে এবারের অমর একুশে গ্রন্থমেলায় ‘সক্রেটিস’ শিরোনামে একটি জীবনীগ্রন্থ নিয়ে এসেছেন লেখক হাসান আজিজুল হক। বইটি প্রকাশিত হয়েছে ইত্যাদি গ্রন্থ প্রকাশনী থেকে। মূল্য রাখা হয়েছে ১০০ টাকা।

বইটি সম্পর্কে ইত্যাদি গ্রন্থ প্রকাশনীর সত্ত্বাধিকারী জহিরুল আবেদীন জুয়েল বাংলানিউজকে বলেন, ১৯৮৬ সালে বইটি বাংলা একাডেমি থেকে প্রকাশিত হয়েছিল। আমরা লেখকের মাধ্যমে সে বইটির ভুল-ত্রুটি সংশোধন করে পুনঃলিখন প্রকাশ করেছি।

তিনি বলেন, সক্রেটিসের জীবন সম্পর্কে তেমন কিছু পাওয়া যায় না। এ বইটিতে সক্রেটিস সম্পর্কে যেটুকু তথ্য পাওয়া গেছে তার সব কিছুই অর্ন্তভুক্ত করার চেষ্টা করা হয়েছে।

তিনি আরও জানান, বইটি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শ্রেণীর শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি। তারা বইটি পড়ে উপকৃত হবে।

মেলায় আগত পাঠক-দর্শনার্থীদের কাছে বইটির চাহিদা খুবই ভালো বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।